Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আগামী সপ্তাহে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০৬ এএম

এক সপ্তাহের মধ্যে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা আসছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। শিক্ষামন্ত্রী বলেন, এমপিওর কাজ শেষ করা হয়েছে। আশা করি এক সপ্তাহের মধ্যে ঘোষণা করতে পারব। ঘোষণার পরপরই তারা এর সুবিধা পাবে।
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে গত ৩০ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। পরে গত বছরের ১০ থেকে ৩১ অক্টোবর এমপিওভুক্তির জন্য অনলাইনে সাড়ে চার হাজারের বেশি নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজের আবেদন আসে। এছাড়া প্রায় চার হাজার মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করে। আবেদন করা সাড়ে আট হাজার প্রতিষ্ঠানের মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান সাড়ে ৬ হাজার। এমপিওভুক্তি চূড়ান্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ে ৯ সদস্যের একটি কমিটি আবেদন যাচাই-বাছাই করে।
এর আগে নয় বছর অপেক্ষার পর সর্বশেষ ২০১৯ সালের ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দিয়েছিল সরকার। এর মধ্যে দুই হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর ছাড়পত্র পায়। এবার কতটি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও এর আওতায় আসবে তা স্পষ্ট না করলেও দীপু মনি রোববার বলেন, গতবারের কাছাকাছিই হবে। বর্তমানে দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৯১০টি। এর মধ্যে স্কুল ১৮ হাজার ১৯৭টি, কলেজ ২ হাজার ৩৬৫টি, মাদ্রাসা ৭ হাজার ৬১৮টি।
এদিকে দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের বিপরীতে ১১ হাজার ৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়েছে। বিশেষ গণবিজ্ঞপ্তি ও অপেক্ষমান তালিকা থেকে এ শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করা হয়েছে। গতকাল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফল প্রকাশ করেন।
ফলাফলে দেখা যায়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) প্রকাশিত বিশেষ গণবিজ্ঞপ্তি ২০২২ এর আওতায় ১৫ হাজার ১৬৩ টি শূন্য পদে নিয়োগ সুপারিশের জন্য এবং ৩য় গণবিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশের পর যেসব পদে কেউ যোগদান করেনি বা পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করেনি এমন ৩ হাজার ৭৮১টি পদে প্রার্থী নির্বাচন করা হয়েছে।
এনটিআরসিএর ৩য় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় যেসব পদে কেউ আবেদন করেনি এমন ১৫ হাজার ১৬৩ টি শূন্য পদে নিয়োগ সুপারিশের ফলে গত ৬ ফেব্রুয়ারি বিশেষ গণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সে অনুযায়ী ৩ লাখ ৪৩ হাজার ৪০৭টি আবেদন পাওয়া যায়। এই আবেদনসমূহ টেলিটক বাংলাদেশ লিমিটেডের সফ্টওয়্যারের মাধ্যমে মেধা ও চাহিদা অনুযায়ী যাচাই-বাছাই করা হয়।
এতে দেখা যায়, মোট ৮ হাজার ৩৫৯ জনের আবেদন পাওয়া গেছে। তার মধ্য থেকে মেধা ও চাহিদার ভিত্তিতে ৪ হাজার ৭৫২ জন প্রার্থীকে নিয়োগ সুপারিশের জন্য নির্বাচন করা হয়। নির্বাচিত প্রার্থীদের পুলিশ/ নিরাপত্তা ভেরিফিকেশনের পরে নিয়োগ সুপারিশ করা হবে।
নির্বাচিত চার হাজার ৭৫২ প্রার্থীর মধ্যে এমপিও পদে ৪১৮৫ এবং নন-এমপিও পদে ৫৬৭ জন নির্বাচিত হয়েছেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় পদ ২৫০৪টি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় পদ ২২৪৮টি।
একই সাথে এনটিআরসির ৩য় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় নির্বাচিত ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীর মধ্যে নিয়োগ সুপারিশের পর যেসব পদে কোনো প্রার্থী যোগদান করেনি অথবা পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করেনি এমন ৭ হাজার ১৭ টি পদে বিধি এবং মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েটিং লিস্ট থেকে ২য় মেধাধারীকে নির্বাচন করা হয়েছে। নির্বাচিত ৭ হাজার ১৭ জন প্রার্থীর মধ্যে এমপিও পদ ৬২০৫টি এবং ননএমপিও পদ ৮১২টি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় পদ ৪ হাজার ৫৩৯টি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় পদ ২ হাজার ৪৭৮টি। এ সকল নির্বাচিত প্রার্থীদেরও পুলিশ/নিরাপত্তা ভেরিফিকেশনের পরে নিয়োগ সুপারিশ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ