Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্যাসের মূল্যবৃদ্ধি সহনীয় পর্যায়ে নির্ধারণ করার জন্য সরকারকে ধন্যবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১০:২৬ পিএম

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আজ (রোববার) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে প্রাকৃতিক গ্যাসের ভোক্তা পর্যায়ে মূল্য হার সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ভোক্তা পর্যায়ে গ্যাসের সামগ্রিক মূল্য বৃদ্ধি যা ভারিত গড় মূল্যে প্রতিফলিত হয় তা প্রতি ঘনমিটারে ৯.৭০ টাকা থেকে বাড়িয়ে ১১.৯১ টাকা করা হয়েছে অর্থাৎ ২২.৭৪ শতাংশ দাম বৃদ্ধি করা হয়েছে। এই বর্ধিত মূল্য বিল মাস জুন ২০২২ থেকে প্রযোজ্য ও কার্যকর হবে।

তৈরি পোশাক শিল্পে বহুল ব্যবহৃত ক্যাপটিভ বিদ্যুতে প্রতি ঘনমিটারে গ্যাসের মূল্য ১৫.৫২ শতাংশ বৃদ্ধি করে ১৬ টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহৎ শিল্পে গ্যাসের মূল্য ১১.৯৬ শতাংশ বৃদ্ধি করে প্রতি ঘনমিটারে ১১.৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। মাঝারি শিল্পের ক্ষেত্রে এই মূল্য ১১.৭৮ টাকা এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পের ক্ষেত্রে ১০.৭৮ টাকা করা হয়েছে।

বিইআরসি সরকারের সাথে পরামর্শক্রমে এই হার নির্ধারণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাসের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে বিইআরসি-কে যে পরামর্শ প্রদান করেছেন সেজন্য আমরা তাঁর প্রতি গভীর ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। একই সাথে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত প্রতিমন্ত্রী ও বিএআরসি’র চেয়ারম্যান মহোদয়কে বিকেএমইএ’র পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

আমরা বিশ্বাস করি, বস্ত্র খাতের উৎপাদন ব্যবস্থায় সরকার কর্তৃক নির্ধারিত গ্যাসের মূল্য আমরা সমন্বয় করতে পারবো এবং সরকারের সহযোগিতায় নীটওয়্যার রপ্তানিতে প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে সক্ষম হবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ