Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজ ফ্লাইট পরিচালনায় কোনো সমস্যা হবে না - বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী

৪১০ হজযাত্রী সউদী পৌঁছেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৪:২০ পিএম | আপডেট : ৫:২১ পিএম, ৫ জুন, ২০২২

বিমানের প্রথম হজ ফ্লাইট যোগে ৪১০ জন হজযাত্রী আজ রোববার সউদী আরবে পৌঁছেছেন। সকাল ৯টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সউদী আরবের জেদ্দার উদ্দেশে ছেড়ে যায় ফ্লাইটটি। বিমানটি জেদ্দায় পৌঁছেছে ¯’ানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে। সকালে বিমানবন্দরে প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেন বিমান মন্ত্রী মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী মো.ফরিদুল হক। এসময়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, হাবে সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী উপ¯ি’ত ছিলেন।
আগামী ৮ জুন সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট এবং ১০ জুন ফ্লাই নাস এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। পূর্বঘোষণা অনুযায়ী ৩১ মে হজ ফ্লাইট শুরু করার কথা ছিল। কিš‘ সউদী অংশের প্র¯‘তি না থাকার কারণে যথাসময় হজ ফ্লাইট শুরু হয়নি। এ উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হজ ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
হজ ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানে বিমান মন্ত্রী মাহবুব আলী বলেন, ১৪৪৩ হিজরীর হজযাত্রী পরিবহনের সকল প্র¯‘তি সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তিনি বলেন, হজযাত্রী পরিবহনের কোনো সমস্যা হবে না। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক বলেন, সুষ্ঠু ও সুন্দর হজ ব্যব¯’াপনার জন্য সকল প্র¯‘তি সম্পন্ন করা হয়েছে। হজযাত্রীদের ভোগান্তি লাঘবে চলতি বছর সউদী অংশের ইমিগ্রেশন রোড টু মক্কার আওতায় ঢাকায় সম্পন্ন করা হবে। এতে সউদী বিমান বন্দরে হজযাত্রীরা ভোগান্তির হাত থেকে রেহাই পাবেন। গতকাল প্রযুক্তিগত ত্রুটির কারণে বিমানের প্রথম হজ ফ্লাইটের যাত্রীদের রোড টু মক্কার অধীনে সউদী অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা সম্ভব হয়নি। এদিকে, অধিকাংশ হজ এজেন্সিগুলো এখনো বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের হজযাত্রীদের সরাসরি হজ টিকিট পা”েছ না। এয়ারলাইন্স থেকে বলা হ”েছ, শিগগিরই হজ টিকিট ইস্যু করা হবে। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক ও মোস্তফা এয়ার ট্রাভেলসের স্বত্বাধিকারী আবু দাউদ ফয়সাল আজ রোববার ইনকিলাবকে বলেন, বিমান ও সাউদিয়া এয়ারলাই এখনো হজ টিকিট ইস্যু না করায় হজ এজেন্সির মালিকরা মক্কা মদিনায় বাড়ী ভাড়া করতে পারছে না। তিনি হজ টিকিট কোনো সিন্ডিকেটের হাতে না দিয়ে হজ নীতিমালা অনুযায়ী এজেন্সিগুলোর কাছে সরাসরি হজ টিকিট বিক্রির অনুরোধ জানান।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সউদী আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যব¯’াপনায় চার হাজার ও বেসরকারি ব্যব¯’াপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।
বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, হজযাত্রীদের জন্য ডেডিকেটেড বিমান সার্ভিস দেয়া হ”েছ। হজযাত্রীদের সমস্ত ইমিগ্রেশন ফরমালিটিজ ঢাকা থেকেই সম্পন্ন করার কথা। বিমান প্রি হজে ৬৫টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা রুটে ৫১টি ও মদিনা রুটে ১৪টি ফ্লাইট পরিচালিত হবে। চট্টগ্রাম-জেদ্দা রুটে ৯টি চট্টগ্রাম-মদিনা রুটে দুটি, সিলেট-জেদ্দা রুটে দুটি ফ্লাইট পরিচালিত হবে। এছাড়া পোস্ট হজের ক্ষেত্রে ৬৫টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে। জেদ্দা থেকে ৫১টি ও মদিনা থেকে ১৪টি।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যব¯’াপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহৃত হ”েছ। প্রি-হজের সময়সীমা ৫ জুন থেকে ৩ জুলাই পোস্ট-হজের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। এছাড়া পোস্ট হজের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ১৪ জুলাই থেকে ১৩ আগস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ