Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কন্টেইনারবাহী জাহাজ বন্দর জেটি থেকে সময় বাড়ানোর দাবি বিজিএমইএ’র

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০১ এএম

১৫শ’ টিইইউএসের কম পরিবহনকারী কন্টেইনার জাহাজ ৪৮ ঘণ্টার মধ্যে বন্দর জেটি ত্যাগ করার নির্দেশনা দেয়া হয়েছে। বিষয়টি শিথিল করার দাবি জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। বন্দর চেয়ারম্যান বরাবর প্রেরিত এক পত্রে বলা হয়, সম্প্রতি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ১৫শ’ টিইইউএসের কম পরিবহনকারী জাহাজের ক্ষেত্রে ৪৮ ঘণ্টার মধ্যে বন্দর জেটি ত্যাগ করার নির্দেশনা দিয়েছে। আগে এ সময় ছিল ৭২ ঘণ্টা।

বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়, এত কম সময়ের মধ্যে জাহাজ থেকে আমদানি কন্টেইনার নামানো এবং রফতানি কন্টেইনারসমূহ জাহাজিকরণ সম্ভব হবে না। ফলে কন্টেইনার বোঝাই না করে জাহাজগুলোকে বন্দর ত্যাগ করতে হবে। ইতোমধ্যে দুটি জাহাজ কন্টেইনার না দিয়ে বন্দর ত্যাগ করতে বাধ্য হয়েছে। ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের রফতানি আদেশ বাতিল, এয়ার শিপমেন্ট, স্টক লটের সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে। এতে বিদেশি ক্রেতার কাছে দেশের রফতানি বাণিজ্যের সুনামও ক্ষুন্ন হচ্ছে। এ অবস্থায় বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ