Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আইডিআরএ চেয়ারম্যানের দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন

সম্পদ বিবরণী চেয়েছে দুদক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৪ এএম

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. মোশাররফ হোসেনের বিরুদ্ধে বিধিবহির্ভূত শেয়ার ব্যবসা, দুর্নীতি ও অর্থপাচারের তদন্ত প্রতিবেদন আসার পর তার ব্যাংক হিসাব জব্দ ও বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারের বিনিয়োগকারী আবু সালেহ মোহাম্মদ আমিনের পক্ষে ব্যারিস্টার মো: মোস্তাফিজুর রহমান খান হাইকোর্টে এ আবেদন জানান। বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চে আবেদনের শুনানি হবে বলে জানান এই আইনজীবী।
আবেদনে বলা হয়, আদালতের আদেশে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) প্রতিবেদন দিয়েছে। সেখানে দেখা গেছে ড. এম মোশাররফ হোসেন ৪১ কোটি টাকা দুর্নীতি করেছেন। আমরা হাইকোর্টে দাখিল করা আবেদনে তার দুর্নীতির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়েছি। পাশাপাশি তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ও বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়েছি।
এর আগে গত বছর ৯ নভেম্বর ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বিষয়ে ব্যবস্থা জানতে চান হাইকোর্ট। দুদক ও বিএফআইইউকে ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছিল।
আবেদনকারীপক্ষে ব্যারিস্টার কারিশমা জাহান জানান, ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধ ৪ কোটি টাকার দুর্নীতির অভিযোগ বিষ কোনো ব্যবস্থা না নেয়ায় আবেদনটি দায়ের করেন বিনিয়োগকারী আবু সালেহ মোহাম্মদ আমিন।
এদিকে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়ার একদিন আগেই আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফের সম্পদ বিবরণী চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থার পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের স্বাক্ষরে গত বুধবার এ নোটিশ দেয়া হয়। নোটিশ প্রাপ্তির ২১ দিনের মধ্যে নির্ধারিত ছকে সম্পদের বিবরণী দাখিল করতে হবে। মোশাররফ হোসেনের ঢাকাস্থ শেওড়াপাড়াস্থ বর্তমান বাসার ঠিকানায় এ নোটিশ দেয়া হয়। নোটিশে তার নিজ নামে ও তার ওপর নির্ভরশীল ব্যক্তির নামে- বেনামে অর্জিত যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পদ, দায়দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণী কমিশনে দাখিল করতে বলা হয়েছে। নোটিশে আরো উল্লেখ করা হয়, নোটিশপ্রাপ্তির ২১ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে সম্পদ বিবরণী দাখিলে ব্যর্থ হলে কিংবা মিথ্যা সম্পদ বিবরণী দাখিল করলে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ৫(২) ধারা মোতাবেক তার বিরুদ্ধ ব্যবস্থা নেয়া হবে।
আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগে ২০২১ সালের ৪ মার্চ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। দুদক উপ-পরিচালক নূরুল হুদাকে অনুসন্ধান কর্মকর্তা এবং সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হৈাসেনকে তদারককারী হিসেবে নিয়োগ দৈয়া হয়। অনুসন্ধান পর্যায়ে তাকে একবার জিজ্ঞাসাবাদও কর হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ