Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যক্ষ্মায় বছরে ২৯ হাজার মৃত্যু মহাখালীতে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৪ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সংক্রমক রোগ যক্ষ্মায় দেশে প্রতি বছর নতুন করে তিন লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন। বর্তমানে এ রোগে বছরে ২৯ হাজার জনের মৃত্যু হচ্ছে। এই সংখ্যাটি কম নয়। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষ্যব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত ১৫ শয্যা বিশিষ্ট আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
অসংক্রমক রোগের প্রকোপ বেড়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর ফলে ৭০ ভাগ মানুষের মৃত্যু হয়। শ্বাসজনিত যেসব রোগে মানুষ মারা যায়, তার বড় একটি অংশ তামাক সেবনের কারণে হয়ে থাকে। তিনি বলেন, স্বাধীনতার শুরুতে দেশে কোনো ইনস্টিটিউট ছিল না, এখন বড় বড় রোগগুলোর প্রত্যেকটির ইনস্টিটিউট হয়েছে। দেশে মাতৃমৃত্যু কমেছে। গড় আয়ু বেড়েছে। করোনা মোকাবিলায় সফল হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ