Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাঁশখালী কয়লা বিদ্যুতকেন্দ্র পরিদর্শনে চীনা রাষ্ট্রদূত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৫ এএম

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারায় কয়লাভিত্তিক বিদ্যুতকেন্দ্র পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রটি যৌথ উদ্যোগে নির্মাণ করছে এস আলম গ্রুপ ও চীনা প্রতিষ্ঠান সেপকো-এইচটিজি। গতকাল বৃহস্পতিবার বাঁশখালীর গণ্ডামারায় নির্মাণাধীন ‘এস এস পাওয়ার ওয়ান’ বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করেন তিনি। এসময় প্রকল্পের অগ্রগতি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন এসএস পাওয়ার ওয়ানের সাইট প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী মো. ফয়জুর রহমান।

লি জিমিং সাংবাদিকদের বলেন, প্রকল্পের কাজ ৯৫ শতাংশ শেষ হয়েছে। বাকি পাঁচ শতাংশ কাজ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। ডিসেম্বরেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। বাংলাদেশের শতভাগ বিদ্যুতায়ন ও শিল্পায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই প্রকল্প। তিনি বলেন, এটি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশ দূষণের কোনো সম্ভাবনা নেই।

এই প্রযুক্তিতে কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এই প্রযুক্তিতে বিশ্বের বিভিন্ন দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে।

২০১৬ সালে বেসরকারি খাতের সবচেয়ে বড় এই বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও এসএস পাওয়ারের মধ্যে চুক্তি সই হয়। এসময় বিদ্যুৎ কেনাবেচা সংক্রান্ত চুক্তিও সই হয়। ওই বছরই বিদ্যুৎকেন্দ্রের কাজ যৌথভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ