Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০৩ এএম

 সপ্তাহের তৃতীয় কর্মদিবসে সূচকের উত্থানের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, বাজারে ৩৭৭টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৪৯ লাখ ২৫ হাজার ৫২৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৩৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনেও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ২ পয়েন্ট এবং তবে কমেছে ডিএস-৩০ সূচক, দশমিক ৫৫ পয়েন্ট।

ডিএসইতে ৬৩৭ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৬ কোটি ৪০ লাখ ১৭ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয় ওরিয়ন ফার্মা, ফুয়াং ফুড, জিএসপি ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, এসিআই ফরমুলেশন, জেএমআই হসপিটাল, আইপিডিসি এবং জেনেক্স ইনফোসেস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৭ পয়েন্টে। এ বাজারে ২৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬২টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টির। লেনদেন হয়েছে ১৭ কোটি ৫৭ লাখ ১১ হাজার ২৫২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩০ কোটি ৯৮ লাখ ৮৩ হাজার ৩০০ টাকা।

 

এম. আমানউল্লাহ মার্কেন্টাইল ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান নির্বাচিত
প্রেস বিজ্ঞপ্তি : বিশিষ্ট ব্যবসায়ী ও মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক এম. আমানউল্লাহ ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪০২তম সভায় তাঁকে সর্বসম্মতিক্রমে ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়। এর আগে তিনি ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ বিভিন্ন মেয়াদে বিভিন্ন কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। আমান গ্রæপ অব কোম্পানিজ-এর প্রতিষ্ঠাতা এম. আমানউল্লাহ ১৯৬৮ সাল থেকে নিজের ব্যবসায়িক কর্মকান্ডে মনোনিবেশ করে পোষাকশিল্প, প্রসাধনী, ভোগ্যপণ্য, আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি জাতীয় দৈনিক ‘আমাদের সময়’ এর অন্যতম পরিচালক। শিক্ষা ও সমাজসেবায় নিবেদিত আমানউল্লাহ প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, ঢাকা’র চেয়ারম্যান ছিলেন। এছাড়া আমান গ্রæপ ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত হেলথ সেন্টারের একটি চ্যারিটেবল হসপিটালসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করার স্বীকৃতি হিসেবে সরকারি বেসরকারি বিভিন্ন পুরস্কার অর্জন করেন তিনি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ