Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পদের প্রতি আমার লোভ নেই : বাণিজ্যমন্ত্রী

চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০৩ এএম

নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ডে শুরু হয়েছে চিটাগাং চেম্বার আয়োজিত মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ফিতা কেটে ও বেলুন উড়িয়ে ২৯তম এ মেলার উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, দেশে তেলের দাম বাড়ার পর বাম দল আমার পদত্যাগ দাবি করেছিল। বাণিজ্যমন্ত্রীর পদের প্রতি আমার লোভ নেই। প্রধানমন্ত্রী আমাকে বললেন, যারা পদত্যাগ চেয়েছে তারা তেলের দাম কমাতে পারবে কিনা?

বাণিজ্য মন্ত্রী বলেন, ২০২৬ সাল বেশি দূরে নয়, বাংলাদেশের অবস্থান বদলে গেছে। চার বছর আগে মন্ত্রী ছিলাম না, দিল্লি গেছি। একজন পাকিস্তানি জানতে চাইল, তোমাদের প্রধানমন্ত্রীর হাতে জাদু আছে? আমাদের অর্থনীতি তাদের কাছে বিস্ময়। দেশকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি ব্যবসায়ীদের অবদান আছে। সরকার ব্যবসা করবে না, ব্যবসায় সহায়তা করবে। কোভিড নিয়ে স্বাস্থ্য মন্ত্রীর গোষ্ঠী উদ্ধার হয়েছিল। বৃক্ষ তার ফলে পরিচয়। বাংলাদেশ সরকার দূরদর্শী চিন্তা করেছিল। তিনি বলেন, ছোটবেলা থেকে শুনে এসেছি বাণিজ্যে বসতি ল²ী। চট্টগ্রাম অর্থনীতির লাইফ লাইন, গেটওয়ে। চট্টগ্রামের ওপর আমাদের নির্ভর করতে হয়। সেই চট্টগ্রামকে আরও গুরুত্ব দেয়া দরকার। বন্দরকে আপগ্রেড করতে হবে। আশাকরি ৬০ বিলিয়ন ডলার রফতানি করতে পারব এবার।

বিশেষ অতিথি সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর সুদৃষ্টির কারণে চট্টগ্রামে ব্যাপক উন্নয়ন হচ্ছে। উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষা করতে হবে। বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় করে ব্যবসা-বাণিজ্য আরও সম্প্রসারণ করতে হবে। বিশেষ অতিথি এমএ লতিফ এমপি বলেন, প্রধানমন্ত্রী দেশের অবকাঠামো উন্নয়নকে গুরুত্ব দিয়েছেন। কানেকটিভিটি হচ্ছে দেশের উন্নতি। সরকার স্থিতিশীল বলেই দেশের উন্নতি হয়েছে। দেশে এখন কাজের লোক পাওয়া যায় না। কতিপয় কুলাঙ্গার ব্যবসায়ীর জন্য সরকারের ভাবমর্যাদা নষ্ট হচ্ছে। এটা মেনে নেয়া যায় না। তাদের বিরুদ্ধে কঠোর হতে হবে। বিশেষ অতিথি পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, করোনায় বিশ^ অর্থনীতি বিধ্বস্ত হলেও বাংলাদেশের জিডিপি বেড়েছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী দেশের অর্থনীতিতে ভ‚মিকা রাখছে। এ মেলার উদ্দেশ্য স্থানীয় উদ্যোক্তাদের পণ্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে তুলে ধরা। দুঃখের বিষয় চট্টগ্রামে বাণিজ্য মেলার স্থায়ী জায়গা নেই।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ