Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

মওলানা ভাসানীর আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:০৮ পিএম

মওলানা ভাসানীকে আধুনিক এবং রাজনৈতিক নির্মাতা আখ্যা দিয়ে তার চেতনা ও দর্শনকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। তিনি বলেন, মওলানা ভাসানী আমাদের কাছে অনেক বড়মাপের রাজনীতিক। তিনি এদেশের মানুষের মুক্তির জন্য লড়েছেন। দুঃখে-কষ্টে তিনি মানুষের কাছে গিয়ে খোঁজখবর নিয়েছেন। তিনি ছিলেন সফল, অমর, অক্ষয়। বাংলাদেশ যতদিন থাকবে, এ দেশের মানুষ যতদিন থাকবে, মওলানা ভাসানী ততদিন বেঁচে থাকবেন।
গতকাল রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে ভাসানী ভবন মিলনায়তনে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভাসানী স্মৃতি সংসদ এই সভার আয়োজন করে।
মির্জা ফখরুল বলেন, মওলানা ভাসানী সেই আমলেও ছিলেন অত্যন্ত আধুনিক মানুষ। তিনি রাজনীতি নির্মাণ করতেন। দেশের কোথায় কোনো সমস্যা দেখা দিলে তিনি সবার আগে গিয়ে সেখানে হাজির হতেন। মানুষও তাকে খুব ভালোবাসতো। তিনি ছিলেন গণমানুষের নেতা। ব্রহ্মপুত্রের ভাসান চরে কৃষক সম্মেলন করে তিনি ভাসানী উপাধি পেয়েছিলেন। সব শ্রেণির মানুষের জন্য তিনি ছিলেন উদার।
ভাসানীকে সফল রাজনীতিবিদ আখ্যা দিয়ে বিএনপি মহাসচিব বলেন, মওলানা ভাসানী চীন, ইউরোপ, আমেরিকা, আফ্রো-এশিয়া সফর করেছেন। তিনি ওই সময়েই সেসব দেশ থেকে রাজনীতি দেখে শিখেছেন। তিনি ভেবেছিলেন বাংলাদেশ একটি স্বাতন্ত্র্য ভূখ-। এখানকার মানুষের কৃষ্টি আলাদা। এখনকার মানুষের বিশ্বাস আলাদা। এ কারণেই মওলানা ভাসানী মানুষের হৃদয়ে স্থান লাভ করেন।
মির্জা ফখরুল ইসলাম বলেন, ভাসানীর যখন শেষ সময়, তখন তিনি জিয়াউর রহমানের জন্য দোয়া করেছিলেন এবং বলেছিলেনÑ আমার সময় ফুরিয়ে আসছে। তুমি এখন কিছু করো। এদেশের ও মানুষের জন্য। সেই থেকেই জিয়াউর রহমান বাংলাদেশী জাতীয়তাবাদ ধারণ করেন। এখানেই মওলানা সফল। তিনি অমর, অজয়। এই দেশ যতদিন থাকবে, দেশের মানুষ যতদিন থাকবে, ততদিন মওলানা ভাসানী বেঁচে থাকবেন।
তিনি বলেন, আজকে দেশের মানুষ কেনো জিয়াউর রহমানকে স্মরণ করে? খালেদা জিয়াকে কেনো স্মরণ করে, কারণ দেশের মানুষ জানে তারা মওলানা ভাসানীর জাতীয়তাবাদী চেতনাকে ধারণ করেন। আজকে তারেক রহমানের জন্মদিনে কেনো মানুষ স্বতস্ফূর্তভাবে অংশ নেয়, কারণ তিনি জাতীয়তাবাদকে ধারণ করেন।
ভাসানী স্মৃতি সংসদের সভাপতি জিয়াউল হক মিলুর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেনÑ নাজমুল হক নান্নু, সাইফুদ্দিন আহমেদ মনি, ন্যান্সি রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ