Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অ্যাটর্নি জেনারেলের পদ নিয়ে রিট শুনানিতে বিব্রত বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:০৬ পিএম

অ্যাটর্নি জেনারেল পদে মাহবুবে আলমের থাকা বৈধতা নিয়ে দায়ের করা রিটের শুনানিতে বিব্রতবোধ করেছেন হাইকোর্ট দ্বৈত বেঞ্চের একজন বিচারপতি।
গতকাল রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানিতে এঘটনা ঘটে। আইনজীবীরা বলছেন, নিয়ম অনুযায়ী এখন বিষয়টি প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতি নতুন বেঞ্চ গঠন করে দিলে বিষয়টি শুনানির জন্য সেখানে পাঠানো হবে।  মাহবুবে আলমের অ্যাটর্নি জেনারেল পদে থাকা নিয়ে ১০ নভেম্বর রিটটি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে রিট আবেদনে বিবাদী করা হয়।
আবেদনে উল্লেখ করা হয়, সংবিধানের ৬৪ (১) ও ৯৬ (১) অনুচ্ছেদ অনুসারে, ৬৭ বছর বয়সের পর কেউ ওই পদে থাকতে পারেন না। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি মাহবুবে আলমের বয়স ৬৭ বছর হয়ে যায়। নির্দিষ্ট বয়স শেষ হওয়ার পরও তিনি ওই পদে বহাল রয়েছেন। রিট আবেদনে আরও বলা হয়, নিয়ম অনুযায়ী অ্যাটর্নি জেনারেল পদে দুই বছরের জন্য নিয়োগ দেয়া হয়। কিন্তু আইন লঙ্ঘন করে প্রায় ৮ বছর টানা এই পদে বহাল আছেন। বয়স পেরিয়ে যাওয়ার পরও তিনি কোন কর্তৃত্ব বলে অ্যাটর্নি জেনারেল হিসেবে বহাল রয়েছেন তার নির্দেশনা জানতে চাওয়া হয়েছে রিটে। এতে আরও উল্লেখ করা হয়, অ্যাটর্নি জেনারেল নিয়োগ বিষয়ে সংবিধানের ৬৪ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার যোগ্যতা সম্পন্ন কোনো ব্যক্তি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত হবেন।
অ্যাটর্নি জেনারেল পদটি সাংবিধানিক উল্লেখ করে রিট আবেদনে বলা হয়, সংবিধান মেনে চলা সবারই দায়িত্ব ও কর্তব্য। সাংবিধানিক অন্য সব পদেই নির্ধারিত সময়ের পরে আর কেউ থাকতে পারেন না।  
রিটকারীর আইনজীবী ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, অ্যাটর্নি জেনারেলের পদে থাকা নিয়ে গত ২১ মার্চ মাহবুবে আলমকে লিগ্যাল নোটিশ পাঠিয়াছিলাম। কিন্তু এই লিগ্যাল নোটিশের কোনো জবাব না পাওয়ায় এই রিট দায়ের করা হয়েছে। অ্যাটর্নি জেনারেল নিয়োগ এবং বয়স নিয়ে পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে রিটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ