Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফসল ও ঘরবাড়ির ক্ষতি, আতঙ্কিত গ্রামবাসী

রৌমারীতে ভারতীয় হাতির পাল

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:০৫ পিএম

কুড়িগ্রামের রৌমারী উপজেলার খেয়ার চর সীমান্ত অতিক্রম করে ভারতীয় শতাধিক বন্য হাতির একটি পাল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ফসল ও ঘরবাড়ীর ক্ষতি সাধন করেছে। এঘটনায় আতঙ্কিত গ্রামবাসী রাত জেগে ঢাক-ঢোল ও মশাল জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করে। পরে ভোর রাতে হতিগুলো সীমানা অতিক্রম করে ভারতে ফিরে যায়।
এলাকাবাসী জানায়, শনিবার রাত ১০টার দিকে ভারতীয় হাতির পালটি ভারতের কালাইয়ের চর সীমান্তের ১০৭৬ নম্বর আন্তর্জাতিক সীমানা পিলারের পাশ দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। পরে সীমান্ত লাগোয়া আলগারচর, লাঠিয়ালডাঙ্গার চর, খেয়ারচর ও ঝাইবাড়ী চর গ্রামের ধান, সরিষাসহ প্রায় ১০ একর জমির ফসলের ব্যাপক ক্ষতি করে। এ সময় হাতিগুলো আলহার চরের জহুরুল ইসলামের বাড়িসহ কয়েকটি কাঁচা বাড়ি-ঘর ভেঙ্গে ফেলে। এ অবস্থায় গ্রামবাসী রাতভর ঢাক-ঢোল পিটিয়ে ও মশাল জ্বালিয়ে হাতিগুলোকে তাড়াতে সক্ষম হয়।  
খেয়ারচর এলাকার ইউপি সদস্য হায়দার আলী জানায়, রৌমারী উপজেলা সীমান্ত লাগোয়া ভারতের গাড়হিল ও বলদাংগিরি পাহাড় রয়েছে। এসব সীমান্তের বেশিরভাগ এলাকা অরক্ষিত থাকায় প্রায় সময় হাতির পাল প্রবেশ করে ফসল ও ঘর-বাড়ির ক্ষতি করে চলে যায়।
এ ব্যাপারে রৌমারী উপজেলা বন বিভাগের কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, রাত ১০ টার দিকে হাতির ঢোকার খবর পেয়ে এলাকাবাসীকে সর্তক করে দেয়া হয়েছিল। ভারতীয় বন্য হাতিগুলো খাবারের সন্ধানে মাঝে মধ্যেই সীমানা পেরিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ