Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিলেটে বন্যার্তদের সহযোগিতা করা ঈমানী দায়িত্ব

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:১৩ এএম

জলে ও স্থলে মানুষের উপর যত বিপর্যয় আসে তা তাদের কৃতকর্মের ফল। আজ সমাজে বেহায়াপনা, অন্যায়, পাপাচার বেড়ে যাওয়ায় আল্লাহ মহামারি, রোগব্যাধি ও প্রাকৃতিক দুর্যোগের মাধ্যমে সতর্ক করছেন। আমাদেরকে এসব দুর্যোগ থেকে মুক্তি পেতে তওবাহ করতে হবে। সবর করে গুনাহমুক্ত জীবন গড়তে হবে। বন্যাদুর্গত মানুষদেরকে সর্বাত্মকভাবে সাহায্য করা ঈমানী দায়িত্ব। এটা আল্লাহর আদেশ। এ অবস্থায় সব ভেদাভেদ ভুলে আমাদেরকে দুর্গত জনগণকে রক্ষায় এগিয়ে আসতে হবে। গতকাল সিলেটে বিভিন্ন ইসলামী সংগঠনের উদ্যোগে বন্যার্তদের ত্রাণ সামগ্রি বিতরণকালে নেতৃবৃন্দ এসব কথা বলেন। বিভিন্ন সংগঠনের প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
হেফাজতে ইসলাম বাংলাদেশ ঃ গতকাল সোমবার হেফাজতে ইসলাম বাংলাদেশের উদ্যোগে সিলেটে বন্যা কবলিত গোয়াইনঘাট এলাকার অসহায় মানুষের মাঝে সংগঠনের মহাসচিব আল্লামা সাজিদুর রহমানের তত্ত্বাবধানে একটি প্রতিনিধি দল নগদ অর্থ বিতরণ করেন। এ সময় মহাসচিব বলেন, জলে ও স্থলে মানুষের উপর যত বিপর্যয় আসে তা তাদের কৃতকর্মের ফল। আজ সমাজে বেহায়াপনা, অন্যায়, পাপাচার বেড়ে যাওয়ায় আল্লাহ মহামারি, রোগব্যাধি ও প্রাকৃতিক দুর্যোগের মাধ্যমে সতর্ক করছেন। আমাদেরকে এসব দুর্যোগ থেকে মুক্তি পেতে তওবাহ করতে হবে। সবর করে গুনাহমুক্ত জীবন গড়তে হবে।
তিনি আরো বলেন, এখন বন্যা পরবর্তী পূনর্বাসন পক্রিয়ায় বন্যাদুর্গত মানুষদেরকে সর্বাত্মকভাবে সাহায্য করা প্রয়োজন। এটা আল্লাহর আদেশ। এ অবস্থায় সব ভেদাভেদ ভুলে আমাদেরকে দুর্গত জনগণকে রক্ষায় এগিয়ে আসতে হবে। তিনি তাদের সাহায্যার্থে সরকার ও দেশের বিত্তবানদের এগিয়ে আসার জন্য উদাত্ত আহবান জানান। এতে আরো উপস্থিত ছিলেন, প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন রাব্বানী, নায়েবে আমীর আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী, নায়েবে আমীর মাওলানা মোবারক উল্লাহ, মাওলানা মীর ইদ্রিস, মাওলানা আব্দুল কাইয়ুম সোবহানী।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঃ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা শায়খ যিয়া উদ্দীন বলেছেন, এবারের ভয়াবহ বন্যায় সিলেটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে,অগণিত মানুষের বাড়ীঘর নষ্ট হয়ে গেছে। গণমানুষের বসতভিটা ও জমাজমির সুরক্ষা নিশ্চিত করতে সরকারকে দ্রুত জকিগঞ্জের সুরমা,কুশিয়ারা ও বরাক নদীর ত্রিমোহনা সংলগ্ন আমলশিদে শক্তিশালী বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। তিনি গতকাল সিলেটের বন্যার্ত অসহায় মানুষদের মাঝে কেন্দ্রীয় জমিয়তের দিনব্যাপী ত্রাণ ও নগদ অর্থ বিতরণ কার্যক্রমের সর্বশেষ স্পট আমলশিদে সরকারের উদ্দেশ্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় জমিয়তের একটি শক্তিশালী প্রতিনিধি দল সিলেট জেলা জমিয়তের নেতৃবৃন্দকে সাথে নিয়ে জেলার কোম্পানীগঞ্জ,গোয়াইনঘাট,জৈন্তাপুর,কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার বিভিন্ন স্পটে দুর্দশাগ্রস্ত অসহায় অনেক পরিবারকে ত্রাণ ও নগদ অর্থ সহায়তা প্রদান করেন। ত্রাণ কার্যক্রমে অংশগ্রহণ করেন দলের কেন্দ্রীয় সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী,সহসভাপতি এ্যাডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী,মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী,সাংগঠনিক সম্পাদক মাওলানা নাজমুল হাসান কাসেমী,অর্থ সম্পাদক মুফতী জাকির হোসাইন কাসেমী, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা গোলাম কিবরিয়া, মুফতী বশীরুল হাসান খাদিমানী, মাওলানা ইসহাক কামাল,সিলেট জেলা জমিয়তের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী,সিলেট মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলীলুর রহমান,জেলা জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মালেক কাসেমী।
বাংলাদেশ খেলাফত মজলিস ঃ বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বলেছেন, সিলেটে বন্যায় অনেকের বাড়ি ঘর ভেঙ্গে পড়েছে, ধানক্ষেত তলিয়ে গেছে। বন্যার্ত মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ খুব কষ্টে জীবন যাপন করছে। তাদের সহযোগিতায় এগিয়ে আসা ঈমানী দায়িত্ব। তিনি আরও বলেন, আলেম উলামা ইসলামী দল ও পেশাজীবি সংগঠনগুলো তাদের সামর্থের আলোকে মানুষেরপাশে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছে। কিন্ত দু:খের বিষয় হলো বানবাসী মানুষের সাহায্যে সরকারের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা তেমন দেখা যাচ্ছে না। তিনি সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত’ পরিবারের কাছে ত্রাণ সামগ্রী পাঠাতে ও তাদের ঘর বাড়ি তৈরি এবং ক্ষতিগ্রস্ত রাস্তা-ঘাট দ্রুত মেরামত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি গতকাল বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে সিলেটের কোম্পানীগঞ্জ সদর,ওসমানি নগর, দক্ষিণ সুরমা, জকিগঞ্জ, গোয়াইনঘাট, গোলাপগঞ্জ,বিয়ানিবাজার, কানাইঘাট উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত’ মানুষের মাঝে নগদঅর্থ বিতরণকালে এসব কথা বলেন।এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্মমহাসচিব মাওলানা আব্দুল আজিজ, সিলেট জেলা সভাপতি মাওলানা মুহাম্মদ ইকবাল হুছাইন, মহানগর সভাপতি গাজী মাওলানা রহমতুল্লাহ, জেলা সাধারণ সম্পাদক মাওলানা আতিকুর রহমান, মহানগর সাধারণ সম্পাদক মাওলানা এমরান আলম, অফিস সম্পাদক হাফেজ সিরাজ উদ্দীন, সভাপতি মাওলানা শফিকুল হক,সাধারণ সম্পাদক হাফেজ আব্দুল কাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ