Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চলতি বছর জেএসসি-জেডিসি পরীক্ষার সম্ভাবনা কম

ঢাকা বোর্ডে চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০৭ এএম

চলতি বছরেও অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) হবে কী বা না এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার গতকাল সাংবাদিকদের জানিয়েছেন, ৩০ লাখ শিক্ষার্থীর জেএসসি-জেডিসি পরীক্ষা নিতে হলে অনেক কেন্দ্র প্রয়োজন হবে। সার্বিক বিবেচনায় এই পরীক্ষা নেয়া অনেক কষ্টকর হবে। তাই পরীক্ষা হবার সম্ভাবনা কম। তবে পরীক্ষা আয়োজনের জন্য আমাদের প্রস্তুতি রয়েছে। মন্ত্রণালয় চাইলে আমরা পরীক্ষা নিতে পারবো।

চেয়ারম্যান আরো বলেন, আগামী ১৯ জুন থেকে এসএসসি, দাখিল ও সমমান এবং ২২ আগস্ট থেকে এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব লিখিত পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা শেষ করতে অক্টোবরের শেষ পর্যন্ত চলে যাবে। এরপর খুব কম সময়ই পাওয়া যাবে। এছাড়া জেএসসি-জেডিসি পরীক্ষা হোক বা বার্ষিক হোক অষ্টম শ্রেণি উত্তীর্ণ হলে শিক্ষার্থীরা সনদ পাবে। কারণ এই সনদ শিক্ষার্থীদের নানা কাজে লাগতে পারে-বলে তিনি জানান। অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমপানী নিয়েও কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এখন পর্যন্ত সিদ্ধান্ত অনুযায়ী এই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ