Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জাকির নায়েকের কার্যালয়ে অভিযান, একাধিক মামলা

বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে হিংসা উসকে দেয়ার অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১১:১৯ পিএম

একাধিক মামলাসহ ভারতের ইসলামী বক্তা ও গবেষক জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের অধীন মুম্বাইয়ের ১০টি কার্যালয়ে গতকাল শনিবার অভিযান চালিয়েছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এনআইএ)। শুক্রবার জাকির নায়েকের বিরুদ্ধে একটি এবং অন্যদের বিরুদ্ধে কয়েকটি মামলা করে এনআইএ। গতকাল তল্লাশি অভিযান দীর্ঘ সময় ধরে চলে। মুম্বাই পুলিশের সাহায্য নিয়ে একে একে ১০টি কার্যালয়ে তল্লাশি চালায় গোয়েন্দারা। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
উল্লেখ্য, সন্ত্রাসী কাজে যুক্ত থাকার অভিযোগে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) অবৈধ ঘোষণার একটি প্রস্তাব ১৫ নভেম্বর অনুমোদন করে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এক গেজেট প্রজ্ঞাপনে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আইআরএফ ও এর সদস্যরা, বিশেষ করে এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট জাকির নায়েক বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ধর্মের ভিত্তিতে হিংসা উসকে দিচ্ছেন বা সাহায্য করছেন, অশ্রদ্ধা ও বিশৃঙ্খলার অনুভূতি বাড়াচ্ছেন অথবা ঘৃণা ছড়াচ্ছেন।
এদিকে, জঙ্গিরা জাকির নায়েকের বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে হামলা চালানোর কথা স্বীকার করার পর থেকে আইআরএফের বিরুদ্ধে কঠোর তদন্তে নেমেছে গোয়েন্দারা। জিহাদি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া এক তরুণও স্বীকার করেন, তিনি জাকির নায়েকের বক্তব্যে উৎসাহিত হয়ে আইএসে যোগ দেন। আইআরএফের কার্যক্রমে উদ্বুদ্ধ হয়ে আইএসে যোগ দিতে আগ্রহী কয়েক যুবককে কেরালায় গ্রেপ্তার করে পুলিশ। এ বিষয়ে মামলা হয়, যার তদন্তে রয়েছে এনআইএ। প্রসেঙ্গত, ভারতে ইসলাম ধর্ম প্রচারক ডক্টর জাকির নায়েকের স্বেচ্ছাসেবী সংস্থা-ইসলামিক রিচার্স ফাইন্ডেশন বা আইআরএফকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে দেশটির সরকার। দেশটির গণমাধ্যম জানিয়েছে, ভারতের সন্ত্রাস দমন আইন অনুযায়ী, জাকির নায়েকের আইআরএফ এনজিওটি নিষিদ্ধের ব্যাপারে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। অভিযোগ, বিদেশ থেকে অনুদান নিয়ে পিস টিভির অনুষ্ঠান প্রযোজনায় ব্যয় করতো আইআরএফ। আর পিস টিভির অনুষ্ঠানগুলোর মাধ্যমে জাকির নায়েক মুসলিম যুবকদের সন্ত্রাসবাদে উদ্ধুদ্ধ করতো বলে অভিযোগ উঠে। টাইমস অব ইন্ডিয়া।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ