Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়া বিষয়ে রাশিয়া ও ইরানের সাথে ট্রাম্পের চুিক্ত বিপর্যয়কর হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১১:১৬ পিএম



সউদি প্রিন্স ও সাবেক ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তা প্রিন্স তুর্কি বিন ফয়সাল আল সউদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ডোনাল্ড ট্রাস্প সিরিয়ার ব্যাপারে রাশিয়া ও ইরানের সাথে চুক্তি করলে তা অত্যন্ত বিপর্যয়কর ব্যাপার হতে পারে। খবর লন্ডনের দি ইন্ডিপেন্ডেন্ট।
ওয়াশিংটন ডিসিতে মধ্যপ্রাচ্য ইনস্টিটিউটে এক আলোচনায় তিনি বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের হুমকি মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিতের উচিত সউদি আরবসহ মধ্যপ্রাচ্যে আমেরিকার ঐতিহ্যবাহী মিত্রদের সাথে ঐক্যবদ্ধ হওয়া।
কুয়েত বার্তা সংস্থা জানায়, সম্মেলনে উপস্থিত জনতার উদ্দেশ্যে প্রিন্স আল সউদ বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প যদি সিরিয়া বিষয়ে রাশিয়া ও ইরানের সাথে চুক্তি করেন তা হবে সম্ভাব্য সবচেয়ে বিপর্যয়কর ব্যাপার। তিনি বলেন, ইরানের সাথে পারমাণবিক চুক্তির পর আমরা সিরিয়ায় ইরানী সৈন্যদের ব্যাপক সংখ্যায় আগমন করতে দেখেছি যারা বহু মৃত্যুর কারণ হয়েছে।
তিনি বলেন, ট্রাম্পের উচিত তার ব্যাগ গোছানো এবং অভিষেকের আগেই মধ্যপ্রাচ্যে আমেরিকার বন্ধুদের সাথে এক সাথে মিলিত হওয়া। তাকে সবচেয়ে বড় সন্ত্রাসী বাশার আল আসাদকে অবশ্যই থামাতে হবে।
প্রেসিডেন্ট নির্বাচিত ট্রাম্প সিরীয় বিদ্রোহীদের পতি সমর্থন কার্যকরভাবে বন্ধ করবেন বলে ইঙ্গিত দেয়ার প্রেক্ষিতে প্রেসিডেন্ট বাশার মনে করেন যে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে ট্রাম্প একজন স্বাভাবিক মিত্র হবেন।
যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক সউদি রাষ্ট্রদূত ইরান পারমাণবিক চুক্তি মেনে নেয়ার জন্যও ট্রাম্পের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমি এটাকে মধ্যপ্রাচ্যকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার প্রথম পদক্ষেপ হিসেবে দেখছি। আমরা চাই যাতে সউদি আরব শান্তিতে থাকে।
তিনি বলেন, পছন্দ হোক আর না হোক, এ চুক্তি ভঙ্গ করা হলে তাতে জটিলতা সৃষ্টি হবে। আমি জানি না এ চুক্তি ভঙ্গ করা হলে ইরান যে ঐ পথে আবার যাবে না তার নিশ্চয়তা দেয়ার মত আর কিছু আছে কিনা।
ধর্ম এবং যক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের সাথে সম্পর্কসহ বিভিন্ন বিভিন্ন বিষয় নিয়ে সউদি আরবের সাথে ইরানের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে।
সেপ্টেম্বরে সউদি আরবের প্রধান ধর্মীয় নেতা গ্র্যান্ড মুফতী শেখ আবদুল আজিজ ইবনে আবদুল্লাহ আল আশ-শেখ ইরানি নেতারা মুসলমান নয় বলে ঘোষণা করেন।
গত সপ্তাহে সউদি রাজ পরিবারের আরেক সদস্য প্রিন্স আওয়ালিদ বিন তালাল মার্কিন নির্বাচনের ফলাফল প্রকাশের পর ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে তার সাথে টুইটার বিরোধের ইতি টানেন। তালাল বলেন, অতীতে যে বিরোধই থাক, এখন আমেরিকা আপনাকে চেয়েছে। প্রেসিডেন্ট হিসেবে আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ