Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারেক রহমানের ৫২তম জন্মদিন আজ

বিএনপিসহ ছাত্র ও যুবদলের নানা আয়োজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১১:০৮ পিএম | আপডেট : ১২:০০ এএম, ২০ নভেম্বর, ২০১৬

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫২তম জন্মদিন আজ। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান ১৯৬৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন।  তার ডাক নাম ‘পিনো’।
শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান মাত্র ২২ বছর বয়সে ১৯৮৮ সালে তারেক রহমান বগুড়া জেলার গাবতলী থানা বিএনপি’র সদস্য হন। আনুষ্ঠানিকভাবে সংগঠনে যোগ দেয়ার আগেই তারেক রাজনীতিতে অত্যন্ত সক্রিয় ছিলেন। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে তারেক রহমান তার মা খালেদা জিয়ার সহচর হিসেবে সারাদেশের নির্বাচনী প্রচারণায় অংশ নেন। ২০০১ সালের নির্বাচনেও মায়ের পাশাপাশি তারেক রহমানও দেশব্যাপী নির্বাচনী প্রচারণা চালান। মূলত এ নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণের মাধ্যমে রাজনীতির প্রথম সারিতে তারেক রহমানের সক্রিয় আগমন ঘটে। বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ২০০২ সালে তারেক রহমানকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিবের দায়িত্ব দেয়া হয়। ২০০৯ সালে ঢাকায় অনুষ্ঠিত বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলে এবং চলতি বছর ১৯ মার্চ ৬ষ্ঠ কাউন্সিলে তারেক রহমান দলের সিনিয়র ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হন। এর আগে ২০০৭ সালের ৭ মার্চ একটি দুর্নীতি মামলার আসামি হিসেবে তারেক রহমানকে তার ঢাকার ক্যান্টনমেন্টস্থ মইনুল রোডের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে আরো ১৩টি দুর্নীতির মামলা করা হয়। ওয়ান ইলেভেনে সেনা নিয়ন্ত্রিত সরকার তাকে গ্রেফতারের পর নির্মম নির্যাতন করে। এক বছরের বেশি সময় কারাভোগের পর উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যান তারেক রহমান। বর্তমানে লন্ডনের সাউথ ওয়েলিংটন ও লন্ডন হসপিটালে তার চিকিৎসা চলছে। চিকিৎসার সুবিধার্থে তিনি লন্ডনে সপরিবারে বাস করছেন। গত কয়েক বছরের মতো এবারও এই নেতার জন্মদিনটি সুদূর প্রবাসে চিকিৎসাধীন অবস্থায় তাকে পালন করতে হচ্ছে। আজ এমন মধুরতম দিনে মাতা বেগম খালেদা জিয়া কাছে নেই। ছোট ভাই আরাফাত রহমান কোকো ইন্তেকাল করেছেন। কাছে নেই ঘনিষ্ঠ স্বজনরা। তবে তার সঙ্গে আছেন সহধর্মিণী ডা: জুবায়দা রহমান ঝুনু, একমাত্র কন্যা জায়মা রহমান। জন্মদিনে তারেক রহমান দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।
তারেক রহমানের ৫২তম জন্মদিন উপলক্ষে কেক কাটা, দোয়া মাহফিল,  ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও আলোচনা সভার কর্মসূচি নিয়েছে বিএনপি। গতকাল শনিবার দিনগত রাত ১২টা ১ মিনিটে ৫২ পাউন্ডের কেক কেটে ছেলের জন্মদিন উদযাপন করেন দলটির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। এছাড়া দিনটি উপলক্ষে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বহু কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে আজ বিভিন্ন সংবাদ মাধ্যমে ক্রোড়পত্র প্রকাশ, দুপুরে রাজধানীর রমনার ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে বিএনপির উদ্যোগে আলোচনা সভা। পরদিন সোমবার বাদ আসর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নীচতলায় তারেকের সুস্থতা কামনায় দোয়া মাহফিল। এছাড়া আজ সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)-এর উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হবে। সেখানে গরিব ও দুস্থদের মাঝে বিনামূল্যে ওষুধ বিতরণ ও বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে চিকিৎসা সেবা প্রদান করা হবে।
জন্মদিন উপলক্ষে সারাদেশে জেলা, মহানগর, থানা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো আলোচনা সভা, দোয়া মাহফিল ও অন্যান্য কর্মসূচি পালন করবে।
জন্মদিন উপলক্ষে দেয়া এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তারেক রহমানকে দল ও দেশের জনগণের পক্ষ থেকে অভিনন্দন জানানোর পাশাপাশি তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কমনা করেছেন।



 

Show all comments
  • নোমান ২০ নভেম্বর, ২০১৬, ১:৩২ এএম says : 0
    জন্মদিনে তার প্রতি রইলো অনেক অনেক শুভ কামনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ