Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাঁচপুর বিসিক শিল্পনগরীতে সরকারি বিধি লংঘন করে হোল্ডিং ট্যাক্স আদায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১০:৪২ পিএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : সরকারী বিধি লংঘন করে সোনারগাঁও উপজেলার কাঁচপুর বিসিক শিল্পনগরীতে হোল্ডিং ট্যাক্স আদায়ের অভিযোগ পাওয়া গেছে। শিল্প মালিকদের ওপর হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করায় এখানকার শিল্প-প্রতিষ্ঠান বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। শিল্প মালিক সমিতির সভাপতি সবুর খাঁন জানান, উপজেলার কাঁচপুর ইউনিয়ন পরিষদ ছোট-বড় শিল্প-কারখানার মালিকদের ১ লাখ টাকা থেকে দেড় লাখ টাকা হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করেন। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, জেলার ফতুল্লা বিসিক ও রূপগঞ্জের জামদানী বিসিকের ট্যাক্স নির্ধারণ করা রয়েছে ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা। কিন্তু এ ইউনিয়ন পরিষদ অনিয়মভাবে ১০ গুণ ট্যাক্স বেশি নির্ধারণ করেছেন। ট্যাক্সের বোঝার কারণে অনেক শিল্প-কারখানা বন্ধ হয়ে যেতে পারে বলেও তিনি মনে করেন। তাছাড়া ট্যাক্সের টাকা গ্রহণের কোনো রশিদও প্রদান করা হচ্ছে না পরিষদ থেকে।
এদিকে, ট্যাক্সের টাকা পরিশোধ করতে অনীহা প্রকাশ করায় ইউনিয়ন পরিষদ কর্তৃক শিল্প মালিকদের ট্রেড-লাইসেন্স দেয়া বন্ধ করে দিয়েছেন। ফলে এখানকার শিল্প-প্রতিষ্ঠানের অপূরণীয় ক্ষতির আশংকা করছে শিল্প কারখানার মালিকগণ। এদিকে, গত অর্থ বছরেও এ ইউনিয়ন পরিষদ বিসিক নগরীর প্রতিটি শিল্প-কারখানা থেকে ১০ থেকে ১৫ হাজার টাকা ট্যাক্স নেয়া হয়েছিল। এখানকার শিল্প-প্রতিষ্ঠান থেকে বিসিক কর্মকর্তা সার্ভিস চার্জ হিসেবে প্রতি মাসে ট্যাক্স আদায় করে নিচ্ছে।
অত্র বিসিক শিল্পনগরীর মালিক সমিতির সভাপতি সবুর খাঁনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল এ ব্যাপারে ব্যবস্থা নিতে স্থানীয় জেলা প্রশাসক রাব্বি মিয়ার সাথে বৈঠক করেছেন। তিনি এ ব্যাপারে সুষ্ঠু ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস প্রদান করেন শিল্প মালিক সমিতির প্রতিনিনিধিদের। কাঁচপুর বিসিক শিল্প মালিকরা জরুরীভিত্তিতে ইউনিয়ন পরিষদের ট্রেড-লাইসেন্স পাওয়ার জোর দাবি জানান। এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ ওমর ও সচিব দেলোয়ার হোসেনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ