Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীর সকল খাল ভরাট বন্ধ করতে হবে : আইপিডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০০ এএম

ঢাকাকে পানিবদ্ধতার হাত থেকে রক্ষা করতে হলে সকল ধরনের খাল ভরাটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া ও দোষীদের আইনের আওতায় নেবার জন্য জোর আহবান জানাচ্ছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) কর্তৃক খাল ভরাটের প্রতিবাদ জানাচ্ছে আইপিডি।

রাজধানীর আশকোনায় ঢাকা মহানগরীর মহাপরিকল্পনা, বিশদ অঞ্চল পরিকল্পনা, নগর উন্নয়ন আইন, খাল সংরক্ষণ আইন ও পরিবেশ সংক্রান্ত আইনকে অমান্য করে খাল ভরাটের ক্ষেত্রে প্রভাবশালী মহল কিংবা বেসরকারি উদ্যোগে গড়ে উঠা বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রকল্পের নাম শোনা যায় এমনটাই মনে করে আইপিডি।

কিন্তু সরকারি প্রতিষ্ঠান কর্তৃক এই ধরনের খাল ভরাটের অন্যায়, অন্যায্য ও অবৈধ উদ্যোগ যখন রাজধানী শহরে সকল নগর কর্তৃপক্ষসমূহের উপস্থিতিতে দিনের বেলায়ই হয়, তখন টেকসই ও বাসযোগ্য নগর গড়তে আমরা কেন ব্যর্থ হচ্ছি, সেই বিষয়টি স্পষ্ট হয়ে উঠে। ঢাকার পানিবদ্ধতা নিরসনে কেন আমরা কার্যকর সমাধান তৈরি করতে পারছি না, সেই বিষয়টি এই ধরনের অন্যায় উদ্যোগের ফলে স্পষ্ট হয়ে উঠে। ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনা প্রতিপালনে ব্যর্থ হলে এবং খাল রক্ষায় আইনের শাসন প্রতিষ্ঠা না করতে পারলে ঢাকাকে কোনভাবেই বাঁচানো যাবে না বলে মনে করে আইপিডি।

আসন্ন বর্ষা মৌসুমে ভারী বর্ষণে পানিবদ্ধতার জন্য ঢাকার নগরবাসী এমনিতেই শঙ্কিত। ঢাকার পানিবদ্ধতা নিরসনে বিভিন্ন ধরনের প্রকল্প নেয়া হলেও পানিবদ্ধতা থেকে মুক্তি ও ড্রেনেজ ব্যবস্থার কার্যকারিতা অনেকাংশে নির্ভর করে খালগুলোর পানি ধারন ক্ষমতার উপর। একটি নগরে খাল ১২-১৫ ভাগ থাকা দরকার হলেও রাজধানীতে খাল কমছে আশঙ্কাজনকভাবে। ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনায় নির্বিচারে এগুলো দখল হচ্ছে। রাজধানীর অভ্যন্তরে এলাকার ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনায় চিহ্নিত আশকোনা এলাকার বিগত বেশ কিছুদিন যাবত নির্বিচারে ভরাট হলেও এই ভরাট বন্ধের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা জেলা প্রশাসন, পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহ তেমন কোন ব্যবস্থা নেয়নি।

ইতিপূর্বে রাজধানীর কুড়িলে খাল ভরাট করে ফাইভ স্টার হোটেল নির্মাণের অনুমতি দেয় বাংলাদেশ রেলওয়ে যা পরবর্তীতে ঢাকা উত্তর সিটি করপোরশনের মেয়রের উদ্যোগে এবং হাইকোর্টের আদেশে স্থগিত করা হয়। রাজধানীর খাল রক্ষার ব্যাপারে সরকারের নির্দেশনাই সরকারের বিভিন্ন সংস্থা যথাযথভাবে প্রতিপালন করছে না যা অত্যন্ত উদ্বেগজনক। একইসাথে রাজউকসহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাসমূহ কেন এই ধরনের ভরাটের বিরুদ্ধে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারছে না, সেই কারণগুলোও উদঘাটিত হওয়া দরকার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ