Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে শক্তিশালী নির্বাচন কমিশন ও গণতান্ত্রিক পরিবেশে সুষ্ঠু অবাধ নির্বাচন দেখতে চাই

সংবাদ সম্মেলনে ইইউ পার্লামেন্ট প্রতিনিধি দল

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:০৩ এএম, ১৮ নভেম্বর, ২০১৬

বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টের বাণিজ্য প্রতিনিধি দলের প্রধান বারন্ড লাঙ্গা বাংলাদেশে একটি শক্তিশালী ও সক্ষম নির্বাচন কমিশন গঠনের আহবান জানিয়েছেন। তিনি বলেন, এমন নির্বাচন কমিশন প্রয়োজন, যার ওপর সাধারণ মানুষের আস্থা থাকবে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় গুলশানস্থ ইউরোপীয় ইউনিয়নের দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
এছাড়া গতকাল বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সাথেও সাক্ষাৎ করেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
গুলশানের সংবাদ সম্মেলনে ইউরোপীয় পার্লামেন্টের বাণিজ্য প্রতিনিধি দলের প্রধান বারন্ড লাঙ্গা বলেন, বাংলাদেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আমরা মনে করি, পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সুষ্ঠ গণতান্ত্রিক পদ্ধতিতে গঠিত হওয়া উচিত। আমরা বিভিন্ন জায়গা থেকে আশ্বস্ত হয়েছি, নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে গঠন করা হবে। তবে নির্বাচন কমিশনে দক্ষ ও যোগ্য লোকদের দেখব বলে আশা করছি।
তিনি বলেন, আমরা মনে করি, নিরাপত্তা ও সুষ্ঠু মত প্রকাশের স্বাধীনতার মধ্যে একটি ভারসাম্য থাকা উচিত। নিরাপত্তার নামে মত প্রকাশের স্বাধীনতা খর্ব করা উচিত নয়। বাংলাদেশে আমরা মত প্রকাশের স্বাধীনতার অভাব দেখতে পাচ্ছি। আমরা এখানে সঠিক গণতান্ত্রিক প্রক্রিয়ার অনুসরণ হচ্ছে কিনা তার উপর নজর রাখছি।
বারন্ড লাঙ্গা বলেন, বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকারের সাথেও আমরা বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলেছি।
মধ্যম আয়ের দেশে উপনীত হওয়ার পর বাংলাদেশকে ইইউ বাজারে সুবিধা নিতে জিএসপি প্লাস এর আওতায় যেতে হবে। তবে এজন্য গণতান্ত্রিক অবস্থা, পরিবেশের মান এবং লেবার স্টান্ডার্ড থাকতে হবে।
প্রতিনিধিদলের সদস্য জিন ল্যামবারট বলেন, এবারের সফরের মূল ফোকাস ছিল বাণিজ্য। বেশিরভাগ সময়ে এটি নিয়ে আলোচনা হয়েছে। অল্প সময় রাজনীতৈক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, অবশ্যই আমরা একটি শক্তিশালী ও সক্ষম নির্বাচন কমিশনের প্রয়োজনের বিষয় আলোচনা করেছি। এ নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা থাকতে হবে।
জিন ল্যামবারট বলেন, নির্বাচন কমিশনের কাজ হচ্ছে নির্বাচনের নিরপেক্ষতা বজায় রাখা। তিনি বলেন, বিভিন্ন জায়গা থেকে এ বিষয়ে আমাদের বলা হয়েছে, আমরা একমত যে সামনের নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া উচিত। এটি নির্ভর করবে বিভিন্ন রাজনৈতিক দলেন নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার সক্ষমতার ওপর।

উল্লেখ্য, বারন্ড লাঙ্গার নেতৃত্বে সাত সদস্যের ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সদস্য গত  ১৪ নভেম্বর ঢাকা আসেন। আজ শুক্রবার তাদের ফেরত যাবার কথা রয়েছে। ডেলিগেশন ফর কমিটি অন ইন্টারন্যাশনাল ট্রেড (আইএনটিএ) এর পক্ষ থেকে ঢাকা সফরে আসেন। এ দলের সদস্যরা হলেন, বারন্ড লাঙ্গা, আইএনটিএ’র চেয়ারম্যান, তিনি ইইউ পার্লামেন্টে ‘গ্রুপ অব দি প্রগেসিভ অ্যালায়েন্স অব সোশ্যালিস্ট ডেমোক্রেটস’ এর প্রতিনিধিত্ব করেন; সাজ্জাদ করিম, সদস্য- আইএনটিএ, তিনি ইইউ পার্লামেন্টে ইউরোপীয়ান কনজারভেটিভস এন্ড রিফরমিস্টস গ্রুপ এর প্রতিনিধিত্ব করেন; মিস আনিএস ইউনগেরিউস, সদস্য- আইএনটিএ, তিনি ইইউ পার্লামেন্টে গ্রুপ অব দি প্রোগেসিভ অ্যালায়েন্স অব সোশ্যালিস্ট ডেমোক্রেটস এর প্রতিনিধিত্ব করেন; হান টাকুল্লা, সদস্য- আইএনটিএ, তিনি ইইউ পার্লামেন্টে গ্রুপ অব দি অ্যালায়েন্স অব লিবারেলস এন্ড ডেমোক্রাটস ফর ইউরোপ এর প্রতিনিধিত্ব করেন; এডাম সিএনন্সফেন্ট, সদস্য- আইএনটিএ, তিনি ইইউ পার্লামেন্টে গ্রুপ অব দি ইউরোপীয়ান পিপলস পার্টি (খ্রিস্টিয়ান ডেমোক্রাটস) এর প্রতিনিধিত্ব করেন; বোলেসøাভ পিএচা, তিনি ইইউ পার্লামেন্টে ইউরোপীয়ান কনজারভেটিভস এন্ড রিফরমিস্টস গ্রুপ এর প্রতিনিধি; মিস জিন ল্যামবারট, চেয়ারপার্সন, ডেলিগেশন ফর রিলেশনস উইথ দি কান্ট্রিস অব সাউথ এশিয়া, গ্রুপ অব দ্য গ্রীনস/ ইউরোপীয়ান ফ্রি অ্যালায়েন্স এর প্রতিনিধিত্ব করেন।

খালেদা জিয়ার সাথে ইউপি বাণিজ্য সংসদীয় দলের বৈঠক

স্টাফ রিপোর্টার :বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে বৈঠক করেছে ইউরোপীয় পার্লামেন্টের (ইউপি) বাণিজ্য সংসদীয় দল। ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের চেয়ারপারসন ব্র্যান্ড লিনজ এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা থেকে সোয়া একঘণ্টার এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি, ইউরোপীয় দেশসমূহের সাথে বাণিজ্যে প্রসার, বাংলাদেশের নির্বাচন কমিশন, মানবাধিকার পরিস্থিতি প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকের পর এক ব্রিফিংয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ইউরোপীয় পার্লামেন্ট-এর ট্রেড কমিটি দেখতে চান, বাংলাদেশে গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার রক্ষা হোক। একই সঙ্গে তারা চান, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে একটি নির্বাচন কমিশন গঠন  হোক। তিনি বলেন, আমরা প্রতিনিধি দলটিকে দেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়টি অবহিত করেছি। এই পরিস্থিতিতে বাংলাদেশে তাদের সাথে বাণিজ্য সম্প্রসারণ কতটুকু টেকসই হবে- তাও আমরা ব্যাখ্যা করে বলেছি। মির্জা ফখরুল বলেন, ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক ট্রেড কমিটির এই প্রতিনিধি দলটি বিশ্বাস করে, যেসব দেশের সাথে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর বাণিজ্য সম্পর্ক থাকবে, সেসব দেশে যেন গণতন্ত্র চর্চা হয়, আইনের শাসন থাকে, মানবাধিকার রক্ষা করা হয়। বিশেষ করে নির্বাচনী প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালিত হয় এবং সব দলের অংশগ্রহণে নির্বাচন হয়। ইউপি’র ছয় সদস্যের প্রতিনিধি দলের সাথে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরো মায়াদনও ছিলেন। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ ছিলেন।
এই প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরিন শারমিন চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দের সঙ্গে দেখা করবেন। চার দিনের সফরে মঙ্গলবার ইউপি’র বাণিজ্য প্রতিনিধি দলটি ঢাকায় আসেন।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ