Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

গোবিন্দগঞ্জে সাঁওতালদের পক্ষ থেকে থানায় মামলা

আসামী ৫ শতাধিক, ৪ আওয়ামী লীগ, ১ বিএনপি সমর্থক গ্রেফতার, ২ সাঁওতালের জামিন, ভারতীয় দূতাবাসের সহকারী হাই কমিশনারের ঘটনাস্থল পরিদর্শন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার ঘটনায় ৫ শতাধিক ব্যক্তিকে আসামী করে থানায় মামলা দায়ের করা হয়েছে। বুধবার রাত ৯ টা ২০ মিনিটে ক্ষতিগ্রস্ত সাঁওতালদের পক্ষে মামলাটি করেন উপজেলার সাপমারা ইউনিয়নের রামপুরা মাহালিপাড়া গ্রামের মৃত সমেস্বর মুরমুর ছেলে স্বপন মুরমু।
গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা সুব্রত কুমার সরকার বিষয়টি নিশ্চিত করে বলেন, মামলা দায়েরের পর পুলিশ রাতেই অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করেছে এবং গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে। গ্রেফতারকৃতরা হলো, উপজেলার সাপমারা ইউনিয়নের চক রহিমাপুর গ্রামের মনির উদ্দিনের পুত্র মানিক সরকার (২৬) ও হাসেন আলীর পুত্র বাচ্চা মিয়া (৫০), তরফকামাল গ্রামের ওয়াহেদ বাবুর পুত্র চয়ন মিয়া (২০), সাহেবগঞ্জ গ্রামের মৃত আব্দুল জব্বারের পুত্র আব্দুর রশিদ (২৬) ও মৃত আছালত জামানের পুত্র শাহ নেওয়াজ (৩৮)।
উল্লেখ্য, ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ উপজেলায় রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে পুলিশসহ উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হন। আহতদের মধ্যে ৯জন তীরবিদ্ধ এবং ৪জন গুলিবিদ্ধ হয়। ওই সংঘর্ষের ঘটনায় চাঁপাইনবাবগঞ্জ জেলার অধিবাসী শ্যামল হেমব্রম (৩৫) ও দিনাজপুর জেলার অধিবাসী মঙ্গল মার্ডি (৫০) নামে দুই জন সাঁওতাল নিহত হয়।
পুলিশের ওপর হামলার ঘটনায় গোবিন্দগঞ্জ থানায় ওই রাতেই ৪২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪/৫শ’ জনকে আসামী করে পুলিশের পক্ষ থেকে দায়ের হওয়া মামলায় গতকাল পর্যন্ত ৪ জন সাঁওতালকে গ্রেফতার দেখানো হয়। ঘটনার ১১ দিন পর সাঁওতালদের পক্ষ থেকে করা এ মামলায় গত বৃহস্পতিবার দুপুর পর্যন্ত যে ৫ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে এরমধ্যে শাহ নেওয়াজ বিএনপি সমর্থক এবং বাকী ৪জন আওয়ামীলীগ সমর্থক বলে স্থানীয় সূত্রে জানাগেছে। এদিকে সাহেবগঞ্জ ইক্ষুখামারে পুলিশের ওপর হামলা ও সরকারী কাজে বাধা প্রদান মামলায় ২ আসামী বিমল কিসকু  ও চরণ সরেনকে গোবিন্দগঞ্জ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত  জামিন আবেদন মঞ্জুর করেছে।
বাংলাদেশ মানবাধিকার কমিশন গাইবান্ধা জেলা শাখার পক্ষ থেকে এ্যাড. আনিস মোস্তাফা তোতন-এর নেতৃত্বে অ্যাড. মাজহারুল ইসলাম সোহের ও শামছুজ্জোহা শামীম এই মামলায় আদালতে আবেদন করলে বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এ এসএম তাসকিনুল হক আসামীদ্বয়ের জামিন মঞ্জুর করেন।
অপরদিকে গতকাল বিকালে ভারতীয় দূতাবাসের রাজশাহীর সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় গোবিন্দগঞ্জে মাদারপুর সাঁওতাল পল্লী পরিদর্শন করেছেন। এসময় তিনি ক্ষতিগ্রস্ত সাঁওতাল পরিবারের সদস্যদের কাছ থেকে ঘটনার বিবরণ শোনেন।
জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ
জাবি সংবাদদাতা: গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল জনগোষ্ঠীর উপর হামলার প্রতিবাদ ও চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টায় পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে তারা এ কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে উত্থাপনকৃত চার দফা দাবিগুলো হল সাঁওতালদের পিতৃপুরুষের ভিটা ফেরৎ দিতে হবে, সাঁওতালদের ওপর হামলা ও হত্যাকা-ের বিচার ও ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে, গ্রেফতারকৃতদের নিঃশর্তে মুক্তি দিতে হবে ও অবিলম্বে তাদের ওপর আরোপকৃত মামলা প্রত্যাহার করতে হবে। কর্মসূচি শেষে সাঁওতালদের সাহায্যার্থে ক্যাম্পাসের বিভিন্ন অনুষদে অর্থ সংগ্রহ করে শিক্ষার্থীরা।
শাবিতে মানববন্ধন
শাবি সংবাদদাতা: সাঁওতালদের উপর হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর ১২ টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ