Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গুর টিকা থেকে ছড়াচ্ছে জিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ডেঙ্গু ভাইরাসের টিকা থেকে জিকা ভাইরাসের সংক্রমণ ছড়াচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। ইয়র্ক বিশ্ববিদ্যালয় ও চিনের শিয়ান জিয়াওতং বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। ‘ইমপ্লিকেশন অফ ভ্যাকসিনেশন এগেনস্ট ডেঙ্গি ফর জিকা আউটব্রেক’ শীর্ষক গবেষণাপত্রটি চলতি মাসেই ছাপা হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্টিফিক রিপোর্টস’-এ। সহযোগী গবেষক আমেরিকার জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের প্রফেসর অনিতা সরকার বলছেন, ডেঙ্গু আর জিকা ভাইরাসের বাহকরা এক রকম হাত ধরাধরি করেই চলে। মানে, টিকা দিয়ে কোনো একটি ভাইরাসকে রোখার চেষ্টা করা হলে, তা যে শুধুই অন্য আরেকটি ভাইরাসকে রোখার শারীরিক ক্ষমতাটা কমিয়ে দেয়, তা-ই নয়; অন্য ভাইরাসটিকে আরো সহজে শরীরে ছড়িয়ে পড়ার সুযোগ করে দেয়।
তিনি বলেন, আমাদের গবেষণা প্রমাণ করেছে, ডেঙ্গু ভাইরাসকে রোখার জন্য শরীরে যে অ্যান্টিবডিগুলো রয়েছে বা টিকা দিয়ে যা বাড়ানো হয়, সেগুলোই আমাদের শরীরে জিকা ভাইরাসকে আরো দ্রুত ছড়িয়ে পড়তে সাহায্য করে।
মূল গবেষক চিনের শিয়ান জিয়াওতং বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বিয়াও তাং  বলেন, দুটি ভাইরাসই একটি বিশেষ ভাইরাস পরিবারের সদস্য। মানে, যাকে বলে আত্মার আত্মীয়! ওই ভাইরাস পরিবারটির নামÑ ‘ফ্ল্যাভাইভিরাইডি’। আর ডেঙ্গু বলুন বা জিকা, দুটি ভাইরাসই মূলত ছড়ায় একটি বিশেষ প্রজাতির মশা ‘এডিস ইজিপ্টাই’ বা ‘এডিস’ প্রজাতির মশাদেরই আরেক ‘দোসর’। ফলে, তারা একে এলে, অন্যদেরও ডেকে আনে। প্রায় একই সঙ্গে চলে আসে, হাত ধরাধরি করে, আমাদের শরীরে হামলা চালায়।
তিনি বলেন, তাই আমাদের গবেষণায় প্রমাণিত হয়েছে, যে এলাকায় ডেঙ্গুর প্রকোপ বেশি বা ডেঙ্গু ঠেকাতে টিকা দেয়ার মাধ্যমে যে যে এলাকায় ডেঙ্গুর অ্যান্টিবডি বেশি করে তৈরি হচ্ছে, সেসব এলাকাতেই ওই অ্যান্টিবডিগুলো জিকা ভাইরাসকে আরো দ্রুত ছড়িয়ে পড়তে সাহায্য করছে।
গবেষকেরা জানান, তবে ডেঙ্গু প্রতিরোধে বাজারে যেসব টিকা আছে তার বিরোধিতা করছেন না তারা। ডেঙ্গু ও জিকা ভাইরাসকে কীভাবে প্রতিরোধ করা যায়, তার উপায় উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ