Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাল চট্টগ্রাম লালদীঘি মাঠে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে আগামীকাল (শনিবার) সকাল ১১টায় সন্ত্রাস, জঙ্গিবাদ, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ এবং উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে চট্টগ্রাম বিভাগের ১১ জেলায় একসঙ্গে ভিডিও কনফারেন্স করবেন। জেলা প্রশাসনের ব্যাপক আয়োজনে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হবে। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন এ তথ্য জানান।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে মহানগরের ২৭৮টি, উপজেলা পর্যায়ে ১৪টি, পৌরসভা পর্যায়ে ১২টি, ইউনিয়ন পর্যায়ে ১৮০টি, ১৯২টি গ্রোথ সেন্টারে (হাট-বাজার), ৩৪৮টি প্রাথমিক বিদ্যালয়ে, ২৮৬টি মাধ্যমিক বিদ্যালয়ে, ৫৯টি কলেজে, ১১৪টি মাদরাসাসহ এক হাজার ৪৮৪টি স্থানে সরাসরি দেখানোর ব্যবস্থা নেয়া হয়েছে। চট্টগ্রাম জেলার প্রায় ১০ লাখ জনসাধারণ সরাসরি ভিডিও কনফারেন্সে সম্পৃক্ত থাকবেন।
তিনি বলেন, ভিডিও কনফারেন্সে মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনীতিক, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, শিক্ষক, নারীনেত্রী, ব্যবসায়ী নেতা, স্কাউটস, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি, এনজিও ও সাংস্কৃতিকর্মী, শিক্ষার্থীসহ নানা পেশার জনসাধারণ উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের আগে সকাল সাড়ে নয়টা থেকে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পাশাপাশি সকাল ১০টায় সন্ত্রাস, জঙ্গিবাদ, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ এবং উন্নয়ন কার্যক্রম বিষয়ে আলোচনা করা হবে। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব শ্রেণি-পেশার মানুষের সাথে কথা বলবেন।
কাল ভিডিও কনফারেন্স কক্সবাজারবাসীর কথা শুনবেন প্রধানমন্ত্রী
কক্সবাজার অফিস জানায়, আগামীকাল ১৯ নভেম্বর বঙ্গভবন থেকে কক্সবাজারের প্রায় ২৪ লাখ মানুষের সাথে ভিডিও কনফারেন্সে সুখ-দুঃখের কথা শুনবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা এক ঘণ্টা ধরে জানবেন জেলাবাসীর অজানা অনেক সুখ-দুঃখের বর্ণনা। সাম্প্রতিক সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের ওপর নির্যাতন, সংখ্যালঘুদের বাড়িঘরে হামলাসহ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘটনার পর সাধারণ মানুষের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী। ইতিপূর্বে প্রধানমন্ত্রী সশরীরে মানুষের সঙ্গে আলাপ করতেন। কিন্তু ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তির বদৌলতে দেশ এখন অনেক এগিয়ে গেছে। এখন ঘরে বসেই বিশ্বের যে কোনো প্রান্তে যোগাযোগ করা সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রযুক্তি ব্যবহার করেই সাধারণ মানুষের সঙ্গে কথা বলবেন।
মতবিনিময় সভার স্থান হিসেবে বেছে নেয়া হয়েছে কক্সবাজার শহরের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম। বিভিন্ন ক্রীড়া অনুষ্ঠান আয়োজনে যাতে স্টেডিয়ামের কোনো ক্ষতি না হয় সেভাবেই মাঠে মঞ্চ এবং বসার স্থান তৈরির কাজ পুরোদমে চলছে।
জেলার বিভিন্ন উন্নয়ন কর্মকা-, সন্ত্রাস, মাদক, সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়ে সফল প্রধানমন্ত্রীর এ কর্মসূচিকে সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় করেছেন জেলা প্রশাসক মো: আলী হোসেন।
কক্সবাজার বীর শ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামের সম্মেলন কক্ষে সভায় জেলা প্রশাসক বলেন, কক্সবাজার নিয়ে প্রধানমন্ত্রীর অনেক উচ্চাকাক্সক্ষা রয়েছে। প্রধানমন্ত্রীর এই আশা থেকেই তিনি কক্সবাজারের সর্বশ্রেণী পেশার মানুষের সাথে কথা বলবেন।
জেলা প্রশাসক মো: আলী হোসেন আরো বলেন, ১৯ নভেম্বর প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে প্রায় ৫ হাজার লোক সমাগমের চিন্তা রয়েছে। পৌঁছানো হচ্ছে প্রতিষ্ঠানভিত্তিক কার্ড। কোনো নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে কথা বলবেন না তিনি। সভাস্থল থেকে যার দিকে ইঙ্গিত দেবেন তিনিই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সুযোগ পাবেন। প্রধানমন্ত্রীর অভিপ্রায়েই এটি করা হবে।
ভিডিও কনফারেন্সে ইতিবাচক দিকসমূহের পাশাপাশি সুনির্দিষ্টভাবে সমস্যাসমূহ চিহ্নিত করে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে হবে বলেও মন্তব্য করেন জেলা প্রশাসক।
এ সময় তিনি জাতীয় ও অন্তর্জাতিক অঙ্গনে কক্সবাজারকে তুলে ধরতে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ