Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমাম ও ধর্মীয় প্রতিষ্ঠানের শিক্ষকদের ওপর নজরদারি বাড়ানোর তাগিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দেশের প্রতিটি মসজিদের ইমাম ও ধর্মীয় প্রতিষ্ঠানের শিক্ষকরা যাতে জঙ্গিবাদকে উসকে দেয়ার মতো বক্তব্য দিতে না পারেন, সে জন্য তাদের নজরদারি বাড়ানোর সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। একই সঙ্গে কমিটি শুক্রবার জুমার নামাজের আগে ইমামদের মাধ্যমে মসজিদে জঙ্গিবাদবিরোধী বক্তব্য প্রদানের নির্দেশনা দেয়া হয়। কমিটির বৈঠকে সীমান্তবর্তী নদীপথে চলাচলকারী বাংলাদেশের নৌকাগুলোকে বিশেষ রঙে রাঙানোর সুপারিশ করে। বৈঠকে কমিটি বলা হয়, মাদক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে সামাজিক সচেতনতা সৃষ্টিসহ উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ ও যথাযথভাবে বাস্তবায়ন এবং তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জঙ্গিবাদবিরোধী  ডকুমেন্টারি, শর্টফিল্ম, বিজ্ঞাপনচিত্র, ভিডিও  ক্লিপ ইত্যাদি তৈরি করে গণমাধ্যমে প্রচার করার সুপারিশ করা হয়। এছাড়া, সন্ত্রাসবিরোধী আলোচনা ও সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণেরও সুপারিশ করা হয়।  
বৈঠকে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়কে সমন্বিত উদ্যোগের মাধ্যমে তাদের অবস্থান থেকে মাদক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করার সুপারিশ করা হয়। কমিটি মাদক নিয়ন্ত্রণে তাৎক্ষণিক বিচার, মাদকপ্রবণ এলাকায় ডোপ টেস্ট ল্যাবরেটরি স্থাপন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির পূর্বে এবং কোনো অফিস-আদালতে নিয়োগের পূর্বে ডোপ টেস্ট করা এবং মাদক চোরাচালানীদের বিচারের জন্য পৃথক আদালত স্থাপন করার সুপারিশ করে। এছাড়া, সরকারি হাসপাতালগুলোতে মাদকাসক্তদের নিরাময়ের জন্য পৃথক ওয়ার্ড খোলার সুপারিশ করা হয়। বৈঠকে দেশের উঠতি প্রজন্মকে মাদকমুক্ত রাখার দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন এবং অতিরিক্ত জনবল নিয়োগের মাধ্যমে তা বাস্তবায়ন করার সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি টিপু মুন্সির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি, মো:  মোজাম্মেল হোসেন এমপি, মো: শামসুল হক টুকু এমপি, ওমর ফারুক চৌধুরী এমপি, মো: ফরিদুল হক খান এমপি, আবুল কালাম আজাদ এমপি, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি এবং ফখরুল ইমাম এমপি এবং মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো:  মোজাম্মেল হক খান, পুলিশের আইজিপিসহ কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ