Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান থেকে ফিরেছে ২৫ বাংলাদেশী

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইওএম-এর সহায়তায়

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে আটকে পড়া ২৫ বাংলাদেশী গতকাল বৃহস্পতিবার দেশে ফিরেছেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর সহায়তায় বন্দি অবস্থা থেকে মুক্তি লাভের পর তারা গতকাল দুপুরে ফ্লাই দুবাইয়ের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছেন। গত বছরের ২৫ অক্টোবর ওই ২৫ বাংলাদেশী চাকুরির উদ্দেশ্যে আফগানিস্তানে গিয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অব্যাহত কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে আফগানিস্তানের হেরাত প্রদেশে আটকে পড়া ২৫ জন বাংলাদেশী গতকাল দেশে ফিরেছেন। তারা বিমানযোগে সকাল পৌনে ১০টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন।
প্রসঙ্গত, ২৫ বাংলাদেশী নাগরিক কাজের উদ্দেশ্যে অবৈধভাবে আফগানিস্তানের হেরাত প্রদেশে যান এবং একটি প্রতিষ্ঠানে যোগদান করেন। কিন্তু ২/৩ মাস পরেই প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। এমতাবস্থায়, পররাষ্ট্র মন্ত্রণালয় তাঁদেরকে দেশে ফেরত আনার উদ্যোগ গ্রহণ করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে স্থানীয় হেরাত কর্তৃপক্ষ আটকেপড়া বাংলাদেশীদের খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করে। এ লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ আফগান দূতাবাস ও আফগানিস্তানের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সাথে প্রয়োজনীয় সমন্বয় সাধন করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে আফগান সরকার আটকে পড়া বাংলাদেশীদেরকে মেয়াদ উত্তীর্ণ অবস্থানের ভিসা ফি হতে অব্যাহতি দেয় এবং পরবর্তীতে ঢাকাস্থ আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আটকেপড়া বাংলাদেশীদের দেশে আনয়নের ব্যবস্থা করে। প্রত্যাগত বাংলাদেশীগণ সকলেই সুস্থ আছেন এবং তাঁরা দেশে ফিরতে পারায় সরকারকে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
আইওএমের ঢাকার জাতীয় কর্মসূচি কর্মকর্তা মোহাম্মদ শাকিল মনসুর জানান, বাংলাদেশে রামপ্রসাদ নামের ভারতীয় এক নাগরিকের সঙ্গে তাদের পরিচয় হয়। ভালো চাকরি ও বেতনের প্রলোভন দেখিয়ে এই ২৫ জনকে নেয়া হয় আফগানিস্তানের হেরাত প্রদেশে। সেখানে একটি ইস্পাত কারখানায় চাকরিও দেয়া হয়। কিন্তু তাদের ভিসার মেয়াদ ছিল মাত্র এক মাস। ভিসা নবায়ন হবে এই ভরসায় কাজ শুরু করেন শ্রমিকরা। কিন্তু দুই মাস পর ওই কারখানাই বন্ধ হয়ে যায়। পরে তাদের ওই কারখানার ভেতরে আটকে রেখে বিনা বেতনে কাজ করানো হয় বলে তারা অভিযোগ করেন। অবস্থা খারাপ হলে পরিবারগুলো ঢাকায় বাংলাদেশের আফগানিস্তান দূতাবাসে যোগাযোগ করে। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় ও আইওএম তাদের উদ্ধার করে নিয়ে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ