Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জিএসপি প্লাসের জন্য প্রস্তুতি নিতে বললো ইইউ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশ মধ্যম আয়ের দেশে প্রবেশ করলে বন্ধ হয়ে যাবে পণ্যের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি)। তাই আগামীতে জিএসপি প্লাসের প্রস্তুতি নেয়ার পরামর্শ দিল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। এ জন্য বাংলাদেশকে ২৭টি শর্ত পূরণ করার কথা জানিয়েছেন তারা। গতকাল রাজধানীর ইস্কাটনে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সাক্ষাতে এ পরামর্শ দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান ইউরোপীয় পার্লামেন্টের (ইপি) আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক কমিটির চেয়ারম্যান বারন্ড লাঙ্গা।
বারন্ড লাঙ্গা বলেন, নিঃসন্দেহে বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। বিশেষ করে তৈরি পোশাক খাতের অনেক অগ্রগতি হয়েছে। আগামীতে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। তখন প্রয়োজন জিএসপি প্লাসের। এটা অর্জন করতে তাদের ২৭টি শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে প্রধান শর্ত হলো: গণতন্ত্র প্রতিষ্ঠা, সুশাসন বাস্তবায়ন, শ্রমিকদের অধিকার, কমপ্লায়েন্স (কারখানার নিরাপত্তা ও উন্নত কর্মপরিবেশ) নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাক খাতে শ্রমিকদের নিরাপত্তা, অগ্নিব্যবস্থাসহ বেশ কয়েকটি বিষয়ে উন্নতি হয়েছে। পোশাক শিল্পের মতো রফতানি শিল্পের অন্যান্য খাতেও কমপ্লায়েন্স নিশ্চিত করতে হবে।
এসময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হবো। তাই ইইউর কাছে জিএসপি প্লাসের সুবিধা চেয়েছি। এক্ষেত্রে তারা শর্ত পূরণের কথা বলেছেন। বাংলাদেশ সামনে এগিছে যাচ্ছে আশা করছি তাদের শর্ত আমরা পূরণ করতে পারবো।
ইইউর প্রতিনিধি দল জানতে চেয়েছে, তৈরি পোশাক খাত কোনো সমস্যা হলে রফতানির ক্ষেত্রে কোন কোন পণ্যেরর উপর নির্ভর করবে বাংলাদেশ। জবাবে তোফালে আহমেদ বলেন, রফতানিতে আইটি আমাদের সম্ভাবনাময় খাত। এছাড়াও ওষুধ ও চামড়া পণ্য অন্যতম। এর বাহিরে ৭৪৪টি পণ্য বিভিন্ন দেশে আমরা রফতানি করছি যা থেকে গত বছর ৩০ বিলিয়ন ডলারের বেশি রফতানি আয় করেছি। আমরা আশা করছি চলতি অর্থবছরে ৩৪ বিলিয়ন ছাড়িয়ে যাবে।
বৈঠকে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জহির উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব শফিকুল ইসলামসহ ১২ সদস্য এবং ইউরোপীয় পার্লামেন্টের ১৭ সদস্যের প্রতিনিধিদল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ