Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া

মেয়ে বন্ধুকে উত্যক্ত

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০১ এএম

নিউমার্কেট সংঘর্ষের রেশ কাটতে না কাটতেই গতকাল শনিবার সায়েন্স ল্যাব এলাকায় আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। আইডিয়াল কলেজের এক শিক্ষার্থী মেয়ে বন্ধুকে নিয়ে যাওয়ার সময় ঢাকা কলেজের এক শিক্ষার্থী উত্যক্ত করার জেরে এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

গতকাল দুপুর ১১টার দিকে সায়েন্স ল্যাব মোড়ে দুই কলেজের শিক্ষার্থীদের ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হলে আশপাশের সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। আতঙ্ক বিরাজ করে আশপাশের ব্যবসায়ী ও পথচারিদের মাঝে। তবে রক্তক্ষয়ী সংঘর্ষ কিংবা হতাহতের ঘটনা ঘটার আগেই পুলিশ ও শিক্ষকরা শিক্ষার্থীদের সরিয়ে নেন।
শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুর্ব বিরোধের জের ধরে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে দুই কলেজের শিক্ষার্থীদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এরপর উভয় কলেজের শিক্ষকরা ঘটনাস্থলে গিয়ে তাদের শিক্ষার্থীদের সরিয়ে নিয়ে যান। দুপুরের পর থেকে পরিস্থিতি শান্ত হয়। সায়েন্স ল্যাবরেটরির পেছনে সেন্ট্রাল রোডে ঢাকা আইডিয়াল কলেজের অবস্থান। আর ঢাকা কলেজের অবস্থান সায়েন্স ল্যাবরেটরির দক্ষিণ পাশে। প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, কলেজ দুটির উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা এই ধাওয়া পাল্টা ধাওয়ায় জড়ায়।
ঢাকা কলেজের সাকিব নামের এক শিক্ষার্থী সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার আইডিয়াল কলেজের এক শিক্ষার্থী তার মেয়ে বন্ধুকে সঙ্গে নিয়ে যাওয়ার সময় ঢাকা কলেজের এক শিক্ষার্থী তাকে উত্যক্ত করে। এর জের ধরে দুইপক্ষে এই ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এসময় আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে সৃষ্টি হয় তীব্র যানজট। খবর পেয়ে পুলিশ ও কলেজের শিক্ষকরা ঘটনাস্থলে গিয়ে হাজির হন। ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এটিএম মইনুল হোসেন বলেন, এটা ঠিক সংঘর্ষ নয়, দুই কলেজের শিক্ষার্থীরা ঝামেলায় জড়িয়ে পড়েছিল। পরে শিক্ষকরা গিয়ে তাদের সরিয়ে এনেছেন।
নিউমার্কেট থানার ওসি স.ম. কাইউম বলেন, তাৎক্ষণিকভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে চলে গেছে।
এর আগে গত ১৮ এপ্রিল রাতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নিউমার্কেটের দোকানের কর্মীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ শুরু হয়। পরদিনও চলতে থাকে সংঘর্ষ। প্রায় ১৮ ঘণ্টা ধরে চলা সংঘর্ষের সময় একটি কুরিয়ার সার্ভিসের ডেলিভারিম্যান নাহিদকে পিটিয়ে ও কুপিয়ে জখম করা হয়। ইটের আঘাতে আহত হন মুরসালিন নামের নিউ সুপারমার্কেটের আরেক দোকানকর্মী। পরে দুজনই হাসপাতালে মারা যান। সংঘর্ষে জড়ানো দুই পক্ষ এবং সাংবাদিক ও আইন-শৃঙ্খলা দুই শতাধিক মানুষ এতে আহত হন। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই শনিবার দুই কলেজের ছাত্রদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার খবরে সঙ্গে সঙ্গেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ