Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্থিক প্রতিষ্ঠান ও কমিটির চেয়ারম্যান সহযোগী প্রতিষ্ঠানে থাকতে পারবে না

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১০:৫২ পিএম

ব্যাংকের মত আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ওই প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি কোম্পানি বা ফাউন্ডেশনের পরিচালনায় থাকতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পরিচালক হিসেবে কেউ এক বছর দায়িত্ব পালনের পর আর ওই আর্থিক প্রতিষ্ঠানের কোনো পদে নিয়োগ দেওয়া যাবে না। এ ধরণের কেউ থাকলে তাকে পদত্যাগ করতে হবে। বৃহস্পতিবার (১২‌ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়, কোনো আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যদের সমন্বয়ে গঠিত সহায়ক কমিটি যথা- নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ব্যক্তি সাবসিডিয়ারি কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নে গঠিত ও পরিচালিত প্রতিষ্ঠান বা ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডির চেয়ারম্যান, পরিচালক বা সদস্য হতে পারবেন না। কেউ এরকম থাকলে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে হবে। একইসঙ্গে পদ শূণ্যের পরে ৭ কর্মদিবসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে জানাতে হবে।

এছাড়া কোনো ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার পরিচালক, মনোনীত, প্রতিনিধি বা স্বতন্ত্র পরিচালক হিসেবে নূন্যতম এক বছর দায়িত্ব পালন করলে মেয়াদপূর্তি, অবসর বা অব্যাহতির পর আর ওই আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত বা চুক্তিভিত্তিক পদে নিযুক্ত হতে পারবেন না। এরকম কাউকে নিয়োগ দেওয়া হলে আগামী ৩১ জুলাইর মধ্যে অব্যাহতি দিতে হবে। পদ শূণ্যের পরে ৭ কর্মদিবসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে জানাতে হবে।

এরআগে বুধবার (১১ ম‌ে) তফসিলি ব্যাংকের বিষয়ে একই নির্দেশনা দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনা ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ