Inqilab Logo

রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রশ্ন : অসুস্থ অবস্থায় নামাজ পড়া প্রসঙ্গে।

রাকিবুর রহমান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৭:৪২ পিএম

প্রশ্নের বিবরণ : আমি অসুস্থ। নামায পড়তে চাই কিন্তু বিছানা থেকে উঠে ওযু করা প্রায় অসম্ভব। প্রস্রাব করতে হয় বিছানায়। এমতাবস্থায় কিভাবে নামায আদায় করব? পাশাপাশি বিছানায় টয়লেট করতে হয়। নামায পড়তে চাই কিন্তু ভাবি যে, টয়লেট করে পানি নিতে পারিনা আবার প্রস্রাব করেও। তাই নামাযও পড়তে পারছি না। দ্বিধা দ্ব›েদ্ব ভুগছি কি করব?

উত্তর : শারীরিকভাবে কোনো ক্ষতির আশংকা না থাকলে পেশাব পায়খানার নাপাকির জায়গাগুলো ধুয়ে ফেললে আপনি আসলে নাপাক থাকেন না। তখন সম্ভব হলে হালকা অজু করে নেবেন। যদি এটাও কঠিন মনে হয়, তাহলে কেবল অজুর ফরজ জায়গাগুলো একবার করে ধুয়ে নেবেন। অর্থাৎ, চেহারা, কুনুই পর্যন্ত দু’টি হাত ও মাথা মাসেহ’র পর দু’টি পা একবার ধুয়ে নিয়ে নামাজ পড়বেন। একান্তই অজু করার মতো অবস্থা না থাকলে তায়াম্মুম করতে পারেন। তায়াম্মুম অর্থ পবিত্রতার নিয়তে মাটি কিংবা মাটির দ্বারা তৈরি কোনো বস্তু, পাত্র কিংবা কোনো স্থানে পরে থাকা ধুলিতে হাত মেখে শুধু চেহারা ও দুই হাত মাসেহ করে নামাজ পড়ে নেবেন। বসে পড়তে হলে বসে, অন্যথায় ইশারায়। আপনি যেভাবে সুবিধা নামাজগুলো পড়ে নিলেই মনে শান্তি পাবেন। এরপরও যদি অনিচ্ছা সত্তেও কাজা হয়ে যায়, তাহলে আল্লাহর নিকট মাফ চেয়ে পরে পড়ে নেবেন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • MD RAHAT MIA ১২ মে, ২০২২, ১১:৪৭ এএম says : 0
    আমি কুরবানি ঈদের সাথে আমার নিজের আকিকা দিতে চাই ,এখন প্রশ্ন হলো একবাগ দিয়া কোরবানি আর এক ভাগ দিয়া আকিকা দেই গরুর ভাগের সাথে তাহলে কি আমার কুরবানি ও আকিকা কবুল বা সহিসুদ্ধ হবে? জানাবেন প্লিজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ