Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের পোশাক কারখানাগুলো আধুনিক ও পরিবেশবান্ধব

অ্যাপারেল ফোরাম সম্মেলনে বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৬:৫০ পিএম

আজকের দিনে বাংলাদেশের পোশাক কারখানাগুলো শুধুমাত্র নিরাপদই নয়, বরং সেগুলো আরও গতিশীল, আধুনিক, জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, বাংলাদেশ এখন সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার আবাসস্থল। আমরা বিশ্বাস করি টেকসই উন্নয়ন কোন স্প্রিন্ট নয়, এটি একটি ম্যারাথন। আমরা শিল্পে সামাজিক ও পরিবেশগত ক্ষেত্রে যে শ্রেষ্ঠত্ব অর্জন করেছি, তা বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। পাশাপাশি, আমরা ব্যবসায় সক্ষমতা বাড়ানোর উপরও নজর দিয়েছি।
আজ মঙ্গলবার বিজিএমইএর সহায়তায় বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) কর্তৃক আয়োজিত ৩য় সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম সম্মেলনে তিনি একথা বলেন। কোভিড পরবর্তী সময়ে পোশাক শিল্পকে টেকসই করতে বিএইর এ আয়োজনে বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়নের গতি বেগবান করতে ঢাকায় দেশ-বিদেশের নীতি নির্ধারকগন, শিল্পখাতের নেতৃবৃন্দ, ব্র্যান্ড সমূহের প্রতিনিধিগন এবং ফ্যাশন শিল্পের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
বক্তারা পোশাক শিল্পের বর্তমান টেকসই উন্নয়ন সংক্রান্ত ইস্যুগুলো, বিশেষ করে জলবায়ুপরিকল্পনা, পরিবেশগত সামাজিক ও সুশাসন এবং সবুজ অর্থায়ন, ক্রয় অনুশীলন, আবশ্যিক প্রচেষ্টা, আইন প্রণয়ন এবং চক্রাকার অর্থনীতি নিয়ে আলোচনা করেন।
বিজিএমইএ এর সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশের পোশাক শিল্প, বিশেষ করে রানা প্লাজা দুর্ঘটনার পর নিরাপত্তা বিষয়ক বিধিনিষেধগুলো মেনে চলা ও নিশ্চিতকরণের বিষয়ে সতর্ক হয়েছে। তিনি আরও নৈতিকতাপূর্ন ও টেকসই শিল্প নিশ্চিত করার জন্য সমন্বিত প্রচেষ্টার উপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশে নেদারল্যান্ডস এর রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন বলেন, বাংলাদেশের পোশাক শিল্পে নিরাপত্তা ও টেকসই ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তারপরও শিল্পকে আরও টেকসই করার জন্য আরও করণীয় রয়েছে, যেখানে ষ্টেকহোল্ডারদের সম্পৃক্ততা আর সহযোগিতাই মূল বিষয়।
সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম সম্মেলনে বক্তাদের মধ্যে আরও ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও বিজিএমইএর সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম, বাংলাদেশে ইউরোপিয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, ইউরোপিয় কমিশনের সামাজিক অর্থনীতি ও সৃজনশীল শিল্প ইউনিটের প্রধান আন্না আথানাসোপোলু, ওইসিডি এর দায়িত্বশীল ব্যবসায়িক আচরনের বিষয়ে আর্থিক খাত এন্ড রেগুলেটরি এনগেজমেন্ট লিড সেন্টার এর বারবারা বিজেলিক, আইএল বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর টুমো পোটি আইনেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ