Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রি. জে. (অব.) শরীফ উদ্দিন আহমেদের মৃত্যুতে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সমবেদনা

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০১ এএম

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শরীফ উদ্দিন আহমেদ পিএসসি গত ২৮ এপ্রিল ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। তিনি ১৯৪৫ সালে ফেনীর এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজের ৬ষ্ঠ ব্যাচের একজন ক্যাডেট ছিলেন। এইচএসসি পাশ করার পর, তিনি পাকিস্তান মিলিটারি একাডেমিতে ৩৯তম পিএমএ লং কোর্সের অধীনে যোগ দেন এবং সেনা অফিসার হিসেবে কমিশন লাভ করেন।
তার ২৫ বছরের সামরিক কর্মজীবনে, একজন লেফটেন্যান্ট কর্নেল হিসাবে, তিনি পদাতিক ডিভিশনের একজন গ্রেড ওয়ান স্টাফ অফিসার এবং ৫ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডিং অফিসার হওয়ার বিশেষত্ব লাভ করেছিলেন। লে. কর্নেল হিসেবে, তিনি সেনাবাহিনী প্রধানের ব্যক্তিগত সচিব এবং পরবর্তীতে রাষ্ট্রপতির ব্যক্তিগত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।
কর্নেল হিসাবে, ১৯৮৪-৮৫ সালে, তিনি বাংলাদেশ সেনাবাহিনীর একমাত্র আর্মার্ড ব্রিগেডের কমান্ডার ছিলেন। ব্রিগেডিয়ার জেনারেল হিসাবে, তিনি ১৯৮৫-১৯৮৯ সাল পর্যন্ত প্রায় ৪ বছরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে মিলিটারি অ্যাটাচে হিসাবে নিযুক্ত ছিলেন যেখানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রপতির কাছ থেকে লিজিয়ন অব মেরিটে ভূষিত হন। এরপর তিনি কাউন্টার ইনসারজেন্সির সময় পার্বত্য চট্টগ্রামে একটি পদাতিক ব্রিগেডের নেতৃত্ব দেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। অবসর গ্রহণের আগে তিনি ইন্টার সার্ভিস সিলেকশন বোর্ডের (আইএসএসবি) সভাপতি ছিলেন।
তাঁর স্ত্রী, দুই ছেলে, দৌহিত্র, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং বাংলাদেশ সেনাবাহিনীর সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে এমটিবিএল। তাঁর পরিবারের পক্ষ থেকে সকল আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং শুভাকাঙ্খীদের কাছে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ