Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোমা‌নিয়া ৩ বছ‌রে সা‌ড়ে চার হাজার ভিসা দিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ৯:২৪ পিএম | আপডেট : ৯:৪৩ পিএম, ৯ মে, ২০২২

ইউরোপের দেশ রোমানিয়া গত চার মা‌সে বাংলাদেশিদের জন্য এক হাজার ১৮০টি ভিসা ইস্যু করেছে। আর গত তিন বছ‌রে মোট ভিসা ইস্যু করেছে চার হাজার ৬২৯‌টি। সোমবার এক ক্ষু‌দেবার্তায় এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন। তিনি জানান, দি‌ল্লির রোমা‌নিয়া দূতাবাস ২০২০ সা‌লে বাংলাদেশিদের জন্য ৫৮০‌টি ভিসা ইস্যু ক‌রে‌।

গত বছর ভিসা ইস্যু করেছে ২ হাজার ৮৬৯‌টি। আর এ বছ‌রের এপ্রিলের ১৬ তা‌রিখ পর্যন্ত ইস্যু করেছে এক হাজার ১৮০‌টি। মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়া থেকে বৈধ কাজের ভিসা নিয়েও বেশ কিছু সংখ্যক বাংলাদেশি রোমানিয়া যাচ্ছেন ব‌লেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

বর্তমানে রোমা‌নিয়ার এক‌টি কনস্যুলার প্রতি‌নি‌ধিদল ঢাকা থে‌কে ভিসা কার্যক্রম পরিচালনা করছে। গত মাসের মাঝামাঝি থে‌কে তারা ভিসা কার্যক্রম শুরু করেছে। গত বছ‌রের অক্টোবরে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বোগদান অরেস্কুর সঙ্গে বৈঠকের পরিপ্রেক্ষিতে বাংলাদেশিদের নেওয়ার কার্যকর উদ্যোগের জন্য রোমা‌নিয়া সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ড. মো‌মেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ