Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকায় ফিরতে ঘাটে ঘাটে ভোগান্তি, সামাজিক মাধ্যমে ক্ষোভ

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ১০:১২ পিএম

ঈদের ছুটি শেষে যে যেভাবে পারছে ঢাকায় ফিরছে মানুষ। কর্মস্থলে ফিরতে হুমড়ি খেয়ে পড়তে দেখা যাচ্ছে। বাস, ট্রাক, মাইক্রোবাস ও পিকআপে কয়েক গুণ ভাড়ায় ফিরছে তারা। কর্মস্থলে যোগ দিতে প্রায় একই সময়ে ফেরার কারণে যাত্রাপথে ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের। এই ফিরতি যাত্রায় বেশি ভুগতে হচ্ছে ফেরিঘাটে। ট্রেনেও দুর্ভোগ সইতে হয়েছে অনেককে।

ভুক্তভোগীরা এনিয়ে চরম ক্ষোভ জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। দেশের বিভিন্ন ঘাটে ঢাকামুখী মানুষের দুর্ভোগের ছবি-ভিডিও ছড়িয়ে পড়ে ফেসবুকে। দুর্ভোগের চিত্র শেয়ার করে ক্ষোভ জানান তারা।

জানা যায়, দৌলতদিয়া ঘাটে প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে বাসের সারি। ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা যাত্রীবাহী শত শত পরিবহন সড়কে আটকে আছে। সে কারণে অনেকে লোকাল বাসে দৌলতদিয়া ঘাটে এসে ফেরিতে পার হয়ে ঢাকায় আসছেন।

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে গতকাল কর্মস্থল ঢাকামুখো যাত্রীর চাপ ছিল। লঞ্চ ও স্পিডবোট ঘাটে সকাল থেকেই ঢাকামুখো যাত্রীর চাপ ছিল। ফিরতি পথে বেশির ভাগ মানুষ প্রমত্তা পদ্মা পাড়ি দিচ্ছে লঞ্চ ও স্পিডবোটে। শিমুলিয়া ঘাটে পৌঁছানোর পর বাসে উঠতে বহু মানুষকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

ফেসবুকে শেয়ার করা বিভিন্ন ছবিতে দেখা যাচ্ছে, ফেরিঘাটে দীর্ঘ যানজট দেখে অনেকেই বাস থেকে নেমে হেঁটেই রওনা দিচ্ছেন। ঢাকায় এলেও দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। সিএনজিচালিত অটোরিকশা ও রিকশায় চাওয়া হচ্ছে বাড়তি ভাড়া। চালকদের দাবি মেনেই গন্তব্যে যেতে হচ্ছে তাদের।

এমন একজন ভুক্তভোগী দেব প্রসাদ। ফেসবুকে তিনি ক্ষোভ জানিয়ে লিখেছেন, ‘‘মাওয়া থেকে গুলিস্তান ৮০ টাকার ভাড়া ১৫০ টাকা।এতে প্রমাণিত হয়- আমরা উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হচ্ছি।’’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ