Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মা ও সন্তানের রঙিন সম্পর্কের বন্ধনে বার্জার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৬:৫২ পিএম

মা দিবস উপলক্ষে তার মায়ের জন্য নিজ হাতে একটি বিশেষ কার্ড বানিয়েছে ৩ বছর বয়সী রায়া। পেন্সিল আর রঙের আঁকিবুঁকিতে যদিও সে এখনো অতটা পারদর্শী হয়ে ওঠেনি, কিন্তু তাতে ভালোবাসার কমতি নেই এক রতিও! পেশায় চিকিৎসক হওয়ায় তার মা তাসনিমের দিনের একটি বড় অংশ ব্যয় করতে হয় রোগী দেখা আর পড়াশোনার পেছনে, তারপরও দিনশেষে মা-মেয়ের রঙিন খুনসুটিতে যেন কোনো ছাড় নেই।

দশ মাস মায়ের গর্ভে বড় হওয়ার পর পূর্ণাঙ্গ রূপ ধারণ করে পৃথিবীতে আসে প্রতিটি ফুটফুটে শিশু। এরপর মা-বাবা, ভাই-বোন, পরিবার - সব মিলিয়ে তার জীবনের নতুন যাত্রা শুরু হয়। মাতৃগর্ভে থাকার সময়টি মা ও সন্তান উভয়ের জন্যই খুবই গুরুত্বপূর্ণ, কারণ এ সময় দু’জনের সঠিক পরিচর্যাই সামনের দিনগুলোতে তাদেরকে দীর্ঘ ও সুস্বাস্থ্যপূর্ণ জীবন-যাপনে সহায়তা করে। তাই, গর্ভবতী মা ও শিশুর সুস্বাস্থ্যের জন্য একটি পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত আবাস তৈরি করা খুবই জরুরি। বাড়ির অন্দরমহলকে সুন্দর রাখতে আমরা অনেকেই ঘরের দেয়ালকে রঙিন করে তুলি; কিন্তু, আমরা কি কখনো লক্ষ্য করেছি এ ধরনের সাধারণ মানের রঙগুলো গর্ভবতী মা ও তার সন্তানের জন্য কতটুকু ক্ষতির কারণ হতে পারে? বাড়ির দেয়ালে সাধারণ মানের রঙ ব্যবহারে গর্ভবতী মায়েদের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দেখা যায়। তাই, গর্ভবতী মা ও তার শিশুর ভবিষ্যতে সুস্থ ও সুন্দরভাবে জীবন যাপনের জন্য বাসার অন্দরমহলে উন্নতমানের রঙ ব্যবহার জরুরি।

গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনা করে দেশের শীর্ষস্থানীয় পেইন্ট সল্যুশন কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল) বাজারে নিয়ে আসে ভিন্নধর্মী নতুন পণ্য ‘ব্রিদ ইজি ভাইরাকেয়ার’। এর বিশেষ কোটিং ঘরের দেয়ালে জমে থাকা ভাইরাস এবং ব্যাকটেরিয়া ধ্বংসের মাধ্যমে এর ক্ষতিকর প্রভাব বিস্তার রোধ করে। ‘ব্রিদ ইজি ভাইরাকেয়ার’ অত্যাধুনিক ওয়াটারবেজড ইন্টেরিয়র ইমালশন পেইন্ট, যার সিলভার আয়ন টেকনোলজি রঙ করার পর দেয়ালের ৯৯ শতাংশের বেশি সংক্রামক ভাইরাস ও ব্যাকটেরিয়া ধবংস করতে সক্ষম। এটি পরিবেশবান্ধব পণ্য হিসেবে সিঙ্গাপুর এনভায়রনমেন্ট কাউন্সিল (এসইসি) থেকে গ্রিন লেবেল সার্টিফিকেট অর্জন করেছে। স্বল্প ভিওসি (ভোলাটাইল অর্গানিক কমপাউন্ড)-যুক্ত ব্রিদ ইজি ভাইরাকেয়ার সম্পূর্ণ গন্ধমুক্ত রঙ, যা গর্ভবতী মায়ের শরীর ও মন দুটিকেই প্রাণবন্ত রাখে। অন্দরের প্রশান্তি ও স্বাচ্ছন্দ্য নিঃসন্দেহে প্রতিটি মা ও তার শিশুর স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে। পাশাপাশি, আপনার একান্ত প্রিয় এবং ব্যক্তিগত অন্দর মহলকে সবসময় আরামদায়ক রাখতে বার্জার ব্রিদ ইজি ঘরের ভেতরে বিশুদ্ধ বাতাসের নিশ্চয়তা দেয়।

শিশুর বিকাশে সৃজনশীলতার বিকল্প নেই। শিশুরা বারবার একই কাজ না করে প্রতিনিয়ত নিত্য নতুন কাজ করতে চায়, বানাতে চায় নতুন কিছু। তাদের এ ধরনের কাজে বাধা না দিয়ে আরো উৎসাহ দেওয়া উচিত। এতে করে তারা আরো সৃজনশীল হয়ে উঠবে। তাই শিশুকে তার সম্ভাবনার সর্বোচ্চ বিকাশে সহায়তা করতে, তার আত্মবিশ্বাস বাড়াতে তাকে নানান ধরনের সৃজনশীল কাজে উৎসাহিত করতে হবে।
ক্ষুদে আঁকিয়েদের অনুপ্রাণিত করতে বার্জার পেইন্টস বাংলাদেশ নিয়ে এসেছে দেশে উৎপাদিত প্রথম অ্যাক্রেলিক পেইন্ট ‘বার্জার আর্টিস্টা’। বাংলাদেশে তৈরি প্রথম অ্যাক্রিলিক পেইন্ট বার্জার আর্টিস্টা, যেখানে বিভিন্ন শেডের অ্যাক্রিলিক রঙ রয়েছে। বার্জার আর্টিস্টা দেশের ক্ষুদে আঁকিয়েদের জন্য নতুন সুযোগ তৈরি ও তাদের অনুপ্রাণিত করবে, যার মাধ্যমে তারা দশ মাস দশ দিন গর্ভে ধারণ করা মায়েদের নিজেদের সৃজনশীলতার মুন্সিয়ানা দেখিয়ে নান্দনিক পেইন্টিং উপহার দিতে পারবে এবং তাদের সম্পর্কের বাঁধন আরো মজবুত হবে।

রঙ-পেন্সিলে আঁকা ছবির মতই একটি উজ্জ্বল, বর্ণিল পৃথিবীতে অসংখ্য স্বপ্ন বুকে নিয়ে বড় হচ্ছে আদিয়ানার মত কোটি কোটি শিশু, যাদের সুস্বাস্থ্য ও সুন্দর বিকাশ নিশ্চিত করা আমাদের দায়িত্ব। যে শিশুটি মাতৃগর্ভ থেকে পৃথিবীর আলোয় এসেছে, তার জন্য চাই একটি সাজানো আবাস। কারণ, আজ যে শিশুটি মায়ের হাসিতে হাসছে চিরদিন তার সেই হাসি দেখতে হলে তাকে আলোর ঝর্ণা ধারায় বেড়ে উঠতে দিতে হবে। তাহলেই কেবল সকল শিশুর আনন্দ মেলায় স্বর্গ নেমে আসবে; হাসি আর গানে ভরে যাবে সব শিশুর অন্তর; আর সবার ভালোবাসাতেই ফুলের মতো প্রস্ফুটিত হবে প্রতিটি শিশু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ