Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রবীন্দ্র কমপ্লেক্স পূর্ণতা পায়নি ২৭ বছরেও

বিশ্বকবির জন্মবার্ষিকী পালনে ফুলতলায় প্রস্তুতি চলছে

এস. এম. মোস্তাফিজুর রহমান, ফুলতলা (খুলনা) থেকে | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১২:০৫ এএম

খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণদিহি গ্রামে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি। ফুলতলা বাজার থেকে দূরত্ব সাড়ে তিন কিলোমিটার। কবির ১৬১তম জন্ম বার্ষিকী উপলক্ষে আসছে রোববার ২৫ বৈশাখ থেকে ৩ দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকমেলার প্রস্তুতি চলছে।
বিশ্বকবির মা সারদা দেবীর বাবার বাড়ি এবং মাতামহি দিগম্বরী দেবীর বাড়ি ছিল এই এলাকায়। রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি ও মামাবাড়ি ফুলতলা উপজেলার দক্ষিণদিহিতে। আর তার পূর্ব-পুরুষরা খুলনা জেলার রুপসা উপজেলার পিঠাভোগে বাস করতেন। রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে বিয়ে হয়েছিল ভবতারিনী ওরফে মৃনালিনী দেবীর। মৃনালিনীর বয়স তখন মাত্র ১১ বছর। আর রবীন্দ্রনাথের বয়স ছিল ২২ বছর। রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন পীরালী বংশের লোক। রবীন্দ্রনাথ বর সেজে দক্ষিণদিহিতে আসেননি। এমন প্রতিশ্রæত রয়েছে ভারতের কোলকাতার জোড়া সাঁকোতে তাদের বিয়ে সম্পন্ন হয়।
দক্ষিণদিহি গ্রামে রবি ঠাকুরের শ্বশুর ছিলেন বেনী মাধব রায় চৌধুরী। তার পুত্র নগেন্দ্রনাথ রায় চৌধুরী ওই বাড়ির দোতলা ভবনসহ ৮.৪১ একর জমির মালিক ছিলেন। নগেন্দ্রনাথের ২ পুত্র বীরেন্দ্রনাথ রায় চৌধুরী ও ধীরেন্দ্রনাথ রায় চৌধুরী ৭.০৮ একর জমির মালিক হন। পরবর্তীতে দোতলা ভবনসহ জমি সরকারের অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত হয়।
দীর্ঘদিনের জল্পনা কল্পনার পর অবশেষে ১৯৯৫ সালের ৭ সেপ্টেম্বর বাড়িটি অবৈধ দখলমুক্ত হয়। এরপর ফুলতলা উপজেলার তৎকালীন নির্বাহী কর্মকর্তা মিসেস শামিমা সুলতানা, সহকারী কমিশনার (ভূমি) অমিতাভ সরকারসহ স্থানীয় চেয়ারম্যান, রাজনীতিবিদ ও সাংবাদিকদের সহায়তায় বাড়িটি দখলদারদের হাত থেকে উদ্ধার করা হয়।
তৎকালীন জেলা প্রশাসক কাজী রিয়াজুল হকের নেতৃত্বে ফুলতলায় সুধীজন, বুদ্ধিজীবি, রাজনীতিবিদদের সমন্বয়ে এক মতবিনিময় সভায় ওই বাড়িকে রবীন্দ্র কমপ্লেক্স করার সিদ্ধান্ত গৃহীত হয়। সেই থেকে কমপ্লেক্স ভবনের উন্নয়নসহ বিভিন্ন পরিকল্পনা করা হয়। কিন্তু তা আজও বাস্তবায়ন হয়নি।
দোতলা ভবনের সামনে স্থাপন করা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও মৃনালীনি দেবীর আবক্ষ মুর্তি। বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিনের তত্ত¡াবধানে নির্মিত হচ্ছে পার্ক। সীমানা প্রাচীরের কাজ শেষ হয়েছে বেশ আগে। কিছুটা পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের আদলে রবীন্দ্র কমপ্লেক্স গড়ে তোলার পরিকল্পনা থাকলেও গত ২৭ বছরেও তা বাস্তবায়ন হয়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ