Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সয়াবিন তেলের দাম বেড়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ১০:৪৩ পিএম

বাংলাদেশের ভোজ্যতেল মিলমালিকরা আজ বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা করেছে। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ ঘোষণা দেয়।

এতে আরও বলা হয়, খোলা বা প্যাকেটবিহীন সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৪৪ টাকা বাড়িয়ে আজ থেকে প্রতি লিটার ১৮০ টাকায় উন্নীত হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিশ্ববাজারে দাম ঊর্ধ্বমুখী হওয়ার কথা বিবেচনা করে সয়াবিন তেলের মূল্য বৃদ্ধির করা জরুরি হয়ে পড়েছে। এ বিষয়ে মন্ত্রণালয় আগামী মাসে সংশ্লিষ্ট অংশিদারদের সঙ্গে বৈঠকে বসতে পারে বলেও তিনি জানান।

স্থানীয় বাজারের জন্য ২০ মার্চ সর্বশেষ সংশোধনের পরে ভোজ্য তেলের দাম আন্তর্জাতিক বাজারে আরও বেড়েছে।

ভোজ্যতেল শোধনাগারের বিজ্ঞপ্তি অনুযায়ী, পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৯৮৫ টাকা। শোধনাগারগুলো পাম অয়েলের দামও লিটার প্রতি ১৩০ টাকা থেকে বাড়িয়ে ১৭২ টাকা করেছে।

এর আগে চলতি বছরের ২০ মার্চ একবার বোতলজাত ভোজ্য সয়াবিন তেলের দাম ৮ টাকা কমিয়ে প্রতি লিটার ১৬০ টাকা এবং খোলা তেলের দাম ৭ টাকা কমিয়ে ১৩৬ টাকা করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ