Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কানাডার এসডিএসে অন্তর্ভুক্ত হওয়ার আভাস বাংলাদেশের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ৭:০০ পিএম

কানাডা সরকারের স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার আভাস পাওয়া গেছে। তবে কানাডার বাংলাদেশ দূতাবাস বলছে, বিষয়টি নিশ্চিত করতে দেশটির অভিবাসন ও নাগরিকত্ব সম্পর্কিত স্থায়ী কমিটির চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে।

আজ বৃহস্পতিবার (৫ মে) কানাডার বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, বাংলাদেশের শিক্ষার্থীরা যেন কানাডার এসডিএসের অন্তর্ভুক্ত হতে পারে সেজন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আশা করছি, দূতাবাসের কূটনৈতিক প্রচেষ্টায় বাংলাদেশ দ্রুতই এসডিএসের অন্তর্ভুক্ত হতে পারবে। কূটনৈতিক সূত্র বলছে, বাংলাদেশ সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশি শিক্ষার্থীদের স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) যুক্ত করার আভাস রয়েছে। আশা করা হচ্ছে, চলতি বছরের মধ্যে কানাডা সরকারের বিশেষ এ প্রোগ্রামে যুক্ত হওয়ার সুযোগ পাবে বাংলাদেশ।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খলিলুর রহমান টরেন্টো সময় বুধবার রাতে এসডিএসতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার বিষয়ে এক টুইট বার্তায় জানান, কানাডা সরকারের স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার চূড়ান্ত সিদ্ধান্তের জন্য চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটির অভিবাসন ও নাগরিকত্ব সম্পর্কিত স্থায়ী কমিটির কাছে উপস্থাপন করা হয়। কানাডা সরকারের স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা গেলে দেশটিতে বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনা করার সুযোগ পাবে। ২০১৮ সালে কানাডা সরকার স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) নামে বিশেষ প্রোগ্রাম চালু করে।

মাত্র ২০ কার্য দিবসে স্টাডি পারমিটসম্পন্ন করার সুযোগ সংবলিত কানাডা সরকারের বিশেষ উদ্যোগ প্রতিবেশী দেশ ভারত পাকিস্তান অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পেলেও এখন এ সুবিধা পায়নি বাংলাদেশ। জানা যায়, মাত্র ১০ হাজার কানাডিয়ান ডলারের গ্যারান্টিড ইনভেস্টমেন্ট স্কিম কিনেই এই প্রোগ্রামের আওতায় ভিসার আবেদন করতে পারেন শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ