Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

র‌্যাব ইস্যুতে কৌশলী জবাব দিলেন জয়শঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৯:০০ পিএম

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহযোগিতার বিষয়ে কৌশলী জবাব দিয়েছেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, এটার উত্তর আপনাদের পররাষ্ট্রমন্ত্রী (ড. এ কে আব্দুল মোমেন) দেবেন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

আধা ঘণ্টার কম সময় হওয়া বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মোমেন-জয়শঙ্কর। সাংবাদিকরা র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ঢাকার সহযোগিতা চাওয়ার বিষয়ে জানতে চাইলে জয়শঙ্কর সংক্ষেপে বলেন, ‘এর উত্তর আপনাদের পররাষ্ট্রমন্ত্রী দেবেন।’ এ সময় পাশ থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ‘আমরা এটা নিয়ে কাজ করছি।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেন, যখনই বাংলাদেশে আসি, আমার ভালো লাগে। এক বছরেরও কম সময়ের মধ্যে আমি ঢাকায় এসেছি। আজকের সফরের উদ্দেশ্য হচ্ছে, আমাদের মধ্যে যে সম্পর্ক সেটাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া। এটি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করবে, আরও এগিয়ে নেবে। জয়শঙ্কর বলেন, করোনা মহামারির মধ্যে আমরা একসঙ্গে কাজ করেছি এবং আমাদের মধ্যে প্রতিনিয়ত যোগাযোগ ছিল। এ সময়ের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। গত বছর ইতিহাসে প্রথমবারের মতো ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করেছেন, যা বিশেষ তাৎপর্যপূর্ণ।

তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছি। প্রধানমন্ত্রীকে আমি ভারতের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার ব্যক্তিগত বার্তা ও শুভেচ্ছা পৌঁছে দিয়েছি। তাকে আরও বলেছি, তার আসন্ন ভারত সফরের জন্য আমরা মুখিয়ে আছি। আমরা দ্বিপক্ষীয় সম্পর্কের বাইরে আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতেও আলাপ করেছি। উল্লেখ্য, এক দিনের সংক্ষিপ্ত সফরে বৃহস্পতিবার দুপুরে ঢাকায় আসেন জয়শঙ্কর। বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ