Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন ১৩ জুন

কয়লাখনি দুর্নীতি মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

 বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ১৩ জুন। কেরাণীগঞ্জ কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক এএসএম রূহুল ইমরান এ তারিখ পুন:নির্ধারণ করেন। গতকাল শুনানির তারিখ ধার্য থাকলেও বেগম খালেদা জিয়ার অসুস্থ রযেছেন-মর্মে সময় চেয়ে আবেদন দেন অ্যাডভোকেট জিয়াউদ্দিন জিয়া। আদালত সেটি মঞ্জুর করে এ তারিখ ধার্য করেন।

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় আসামি ছিলেন ১৩ জন। এর মধ্যে মানবতাবিরোধী অপরাধ মামলায় জামায়াতে ইসলামীর আমির ও সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদÐ কার্যকর করা হয়। মামলার আরেক আসামি বিএনপি সরকারের সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকও ইন্তেকাল করেন। ফলে এ মামলায় বেগম খালেদা জিয়াসহ আসামি রয়েছেন ১০ জন। এজাহারের তথ্য মতে, বড়পুকুরিয়া কয়লা উত্তোলনে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা সিএমসির সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করায় সরকারের প্রায ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়। বড়পুকুরিয়া কয়লাখনির অনুমোদন দিয়ে রাষ্ট্রের আর্থিক ক্ষতি করা হয়েছে-মর্মে অভিযোগ আনা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ