Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ই-সিমেও দিতে হবে কর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

২০১৯ সালে সাধারণ সিমে ২০০ টাকা করে ভ্যাট আরোপ করে এনবিআর। এবার ই-সিমেও একই পরিমাণ মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে বলে জানিয়েছে সরকারি এই প্রতিষ্ঠানটি। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জারি করা একটি ঘোষণায় এমন তথ্য পাওয়া যায়।
বাংলাদেশের সব মোবাইল ফোন অপারেটর বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) অধীন। এনবিআর ইতোমধ্যে ভ্যাটের এলটিইউ কমিশনারকে এই নতুন নির্দেশনা জানিয়ে দিয়েছে। নির্দেশনায় বলা হয়, ই-সিম সাধারণ সিম সরবরাহকারী হিসেবে সংজ্ঞাভুক্ত হবে।
এর আগে ২০১৯ সালে সিম সরবরাহের ক্ষেত্রে ২০০ টাকা করে কর আরোপ করা হয়। মোবাইল ফোন অপারেটরগুলো সিম বিক্রির ওপর এই কর সরকারি কোষাগারে জমা দেয়। এছাড়া সিম হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে পুনঃস্থাপন বা রূপান্তরের ক্ষেত্রে ১০০ টাকা করে কর রাখা হয়।
এদিকে গতকাল সোমবার থেকে ই-সিম বিক্রি শুরু করেছে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। গত রোববার গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ