Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রকল্প বাস্তবায়ন আগ্রগতি নিয়ে ক্ষোভ এনামুল হক শামীমের

সুনামগঞ্জ সুনাম অর্জন করেছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী ৫ বছরের প্রকল্পে অগ্রগতি ৬১ দশমিক ৮৯ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

আগাম প্রস্তুতির কারণে এবারে হাওরে ক্ষয়ক্ষতি কম হয়েছে। সুনামগঞ্জে ৫২৭টি পিআইসির মধ্যে ৩টি পিআইসি বাঁধ ভেঙ্গে গেছে। আসন্ন বন্যায় ক্ষতি আরো কমাতে হবে এর জন্য আগাম প্রস্তুতিসহ ঝুঁঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যারা ঝুঁঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় অর্থের চাহিদা দ্রুত পাঠাতে ব্যর্থ হবেন তারা শাস্তির সম্মুখিন হবেন। বাঁধ নির্মান ও মেরামতে টাকার প্রয়োজন হলে টাকা দেয়া হবে।

গতকাল রাজধানীর পানি ভবনের সভাকক্ষে মাসিক সংশোধীত এডিপি পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক মাসিক সংশোধীত এডিপি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন।
প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, সুনামগঞ্জে আগত বন্যায় জেলার পানি উন্নয়ন বোর্ড যে আন্তরিকতা ও সাহসিকতা নিয়ে কাজ করেছে তা সত্যিই প্রশংসার যোগ্য। সুনামগঞ্জের বাপাউবো সত্যিই সুনাম অর্জন করেছে। উপ সহকারি প্রকৌশলীরা ২০ দিন যাবত হাওরে নৌকা নিয়ে অবস্থান করেছেন। তারা অসাধারণ কাজ করেছেন। সভায় প্রতিমন্ত্রী বাপাউবো এর সবাইকে ধন্যবাদ জানান।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আরডিপি পর্যালোচনা সভায় নির্ধারিত প্রকল্পসমূহের বাস্তবায়ন আগ্রগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পানি সম্পদ উপ-মন্ত্রী এনামুল হক শামীম।

পানি সম্পদ মন্ত্রণালয়ের আরডিপি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় জানানো হয়। চলতি ২০২১-২২ অর্থ বছরে ৭৩৮৭.৩৬ কোটি টাকা ব্যয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের মোট ১১৪টি প্রকল্প চলমান রয়েছে। এর মধ্যে ১টি প্রকল্প পানি সম্পদ পরিকল্পনা সংস্থার। ২০২২ সাল নাগাদ সমাপ্তির জন্য নির্ধারিত পকল্প ২৯টির মধ্যে ৫টি প্রকল্প সমীক্ষাধর্মী, আরডিপি বহির্ভূত নতুন অনুমোদিত প্রকল্প ১১টি। গত এপ্রিল ১৬ পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৬১.৯০ শতাংশ। পানি সম্পদ পরিকল্পনা সংস্থার প্রকল্পটির অগ্রগতি ৬৫ শতাংশ। কেন্দ্রীয় অঞ্চল ঢাকার এডিপি ৯টি, আরডিপি ১১টি প্রকল্পের অগ্রগতি ৫৭.৪৫ শতাংশ, পূর্বাঞ্চল কুমিল্লায়। এডিপি ১০টি, আরডিপি ১১টি প্রকল্পের অগ্রগতি ৫০.৯৭ শতাংশ, উত্তর-পূর্বাঞ্চল সিলেটে এডিপি ৪টি, আরডিপি ৪টি প্রকল্পের অগ্রগতি ৭২.৫৯ শতাংশ, দক্ষিণ-পূর্বাঞ্চল চট্টগ্রামে এডিপি ৮টি, আরডিপি ১৩টি প্রকল্পের অগ্রগতি ৪৯.৫০ শতাংশ, উত্তরাঞ্চল রংপুরে এডিপি ৮টি, আরডিপি ১৩টি প্রকল্পের অগ্রগতি ৬৫.৩৪ শতাংশ, উত্তর-পশ্চিমাঞ্চল রাজশাহীতে এডিপি ৯টি, আরডিপি ১০টি প্রকল্পের অগ্রগতি ৮৮.৪৪ শতাংশ, পশ্চিমাঞ্চল ফরিদপুরে এডিপি ৯টি, আরডিপি ১১টি প্রকল্পের অগ্রগতি ৬৬.৪৯ শতাংশ, দক্ষিণ-পশ্চিমাঞ্চল খুলনায় এডিপি ৬টি, আরডিপি ৭টি প্রকল্পের অগ্রগতি ৬৮.৫৪ শতাংশ, দক্ষিণাঞ্চল বরিশালে এডিপি ৮টি, আরডিপি ৯টি প্রকল্পের অগ্রগতি ৬৫.৯০ শতাংশ, বৈদেশিক ঋণ সহায়তা প্রকল্প এডিপি ৭টি, আরডিপি ৯টি প্রকল্পের অগ্রগতি ৪৯.৬২ শতাংশ এবং বিশেষ প্রকল্প এডিপি ৩টি, আরডিপি ১৫টি প্রকল্পের অগ্রগতি ৫৩.১৫ শতাংশ। পানি উন্নয়ন বোর্ড বিগত পাঁচ বছরের অগ্রগতি এপ্রিল মাস পর্যন্ত ৬১.৮৯ শতাংশ
সভায় সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব মিজানুর রহমান ও সৈয়দা সালমা জাফরিন, পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) মহাপরিচালক বজলুর রশিদ, প্রধান প্রকৌশলী মতিন সরকার ও সকল আঞ্চলের প্রধান প্রকৌশলীরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ