Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রফতানি বিলে বিমা করার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

রফতানিকারকদের অর্থায়নের ক্ষেত্রে বিমা করার (ইনস্যুরেন্স কাভারেজ) নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।
এতে বলা হয়েছে. বর্তমানে ব্যাংকগুলো বাকিতে পণ্য রফতানি বিল বৈদেশিক মুদ্রায় ডিসকাউন্ট করে রফতানিকারকদের অর্থায়ন করে থাকে। এই অর্থায়নের সুরক্ষার লক্ষে ব্যাংকগুলোকে স্থানীয় বিমা কোম্পানির ক্রেডিট গ্যারান্টি স্কিমের আওতায় ইনস্যুরেন্স কাভারেজ গ্রহণ করতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। ব্যাংকের নিজস্ব বিবেচনায় এবং রফতানিকারকদের সম্মতিতে এ ধরনের বিমা করতে হবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।
এছাড়্ওা রফতানি বিল ডিসকাউন্টিং (নির্দিষ্ট কমিশন নিয়ে রফতানি আদেশের বিপরীতে সৃষ্ট বিলের বিপরীতে অর্থায়ন) ছাড়াও রফতানির আগে ফান্ডেড কিংবা নন-ফান্ডেড সুবিধা দেওয়ার ক্ষেত্রেও একইভাবে বিমা করতে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ