Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিনজনের যাবজ্জীবন এক আসামির মৃত্যুদণ্ড বহাল

কৃষকলীগ নেতা হত্যা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

কৃষক লীগ নেতা অলিউল্লাহ মৃধা হত্যা মামলায় মৃত্যুদণ্ডপাপ্ত ৬ আসামির মধ্যে পলাতক আব্দুল হামিদের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। তিন জনের সাজা কমিয়ে যাবজ্জীন করা হয়েছে। ডেথ রেফারেন্স এবং দণ্ডিতদের আপিল শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। তিন আসামি হলেন, মেহেদী হাসান শাকিল, মো: গৌরব ও আব্দুল কাদের মৃধার মৃত্যুদণ্ডের সাজা তুলে নিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। অপর আসামি নাজমুল হাসানকে বেকসুর খালাস দেয়া হয়েছে। আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এস এম শাহজাহান ও ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো: আমিনুল ইসলাম, সহকারী অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর আলম ও মো: হুমায়ন কবীর শুনানি করেন। এর আগে, ২০১৬ সালের ৯ আগস্ট চাঁদপুরের কৃষক লীগ নেতা অলিউল্লাহ মৃধা হত্যা মামলায়৬ জনের মৃত্যুদণ্ড দেন চট্টগ্রাম বিভাগীয় দ্রুতবিচার ট্রাইব্যুনাল। বিচারিক আদালতের রায়ের পর মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ‘ডেথ রেফারেন্স’ হাইকোর্টে আসে। রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা।
মামলার নথির তথ্য মতে, মো: অলিউল্লাহ মৃধার বাড়ি চাঁদপুরের কুচয়ার উপজেলার শংকরপুর গ্রামে। জমি নিয়ে বিরোধের কারণে ২০১৪ সালের ২৯ জুলাই বাড়ির পাশে খুন হন তিনি। এ ঘটনায় নিহতের স্ত্রী জয়নব বেগম বাদী হয়ে কচুয়া থানায় ১০ জনকে আসামি করে একটি মামলা করেন। পরে ওই মামলা দ্রুত বিচার আদালতে হস্তান্তর করা হয়। বিচারিক আদালতের রায়ের দিন নিহতের স্ত্রী ও মামলার বাদী জয়নব জানান, অলিউল্লাহ উপজেলা কৃষক লীগের সভাপতি ছিলেন। আসামিরা বিএনপির রাজনীতিতে জড়িত। আসামিদের সঙ্গে তাদের জমি নিয়ে বিরোধ ছিল, রাজনীতি নিয়েও ছিল।
পুঁজিবাজারের ভাবমর্যাদা নষ্টকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার সিদ্ধান্ত
অর্থনৈতিক রিপোর্টার : সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে কতিপয় সক্রিয় দুষ্টচক্র পুঁজিবাজারের ভাবমর্যাদা তথা দেশের অর্থনীতিকে ধ্বংস করতে চায়। তাই বিনিয়োগকারীদের স্বার্থে, দেশে-বিদেশে পুঁজিবাজারের ভাবমূর্তি রক্ষা করার স্বার্থে, দুষ্টচক্রের কুরুচিশীল কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তে উপণীত হয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। গতকাল রোববার সংগঠনটির সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা বলা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এরই মধ্যে একজন চক্রান্তকারীর বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরী করা হয়েছে। আমরা পুঁজিবাজারের সকল বিনিয়োগকারীদের আহ্বান জানাই, দেশের স্বার্থে, পুঁজিবাজারের স্বার্থে যারা সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন প্লাটফর্মে পুঁজিবাজার নিয়ে নেতিবাচক বার্তা ছড়ায় তাদের প্রতিহত করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ