Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জলবায়ু পরিবর্তন রোধে খুলনায় ব্যতিক্রমি রিকশা মিছিল

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পৃথিবী, প্রকৃতি ও মানুষের জন্য প্যাডেল চালাও-এ শ্লোগানে খুলনায় রিকশা মিছিল হয়েছে। গতকাল রোববার সকাল ১০টার দিকে ধরিত্রী দিবস উপলক্ষে ব্যতিক্রমী এ আয়োজন করা হয়। মিছিলেন যৌথ আয়োজক ছিলেন উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) এবং ঋণ ও উন্নয়ন বিষয়ক এশীয় আন্দোলন (এপিএমডিডি)। নগরীর শিববাড়ী মোড় থেকে রিকশা মিছিল শুরু হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে তেঁতুলতলা মোড়ে গিয়ে শেষ হয়। এতে দেড় শতাধিক রিকশা অংশ গ্রহণ করে। এসব রিকশায় বসে নগরীর বিভিন্ন স্তরের মানুষ পরিবেশ রক্ষায় বিভিন্ন স্লোগান সম্বলিত প্লাকার্ড-ফেস্টুন তুলে ধরেন।

উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোটের প্রধান নির্বাহী হাসান মেহেদী বলেন, জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন, উন্নত বিশ্বের কাছ থেকে জলবায়ু ক্ষতিপূরণ আদায়, শতভাগ নবায়নযোগ্য জ্বালানি নিশ্চিত করা, জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করা এবং আগামী প্রজন্মকে জলবায়ু দুর্যোগ থেকে রক্ষার দাবিতে ব্যতিক্রমী রিকশা মিছিলের আয়োজন করা হয়।

এ আয়োজনের মধ্যদিয়ে মূলত জলবায়ু পরিবর্তন রোধে উদ্যোগ নেয়ার দাবি জানানো হয়। এতে খুলনা মহানগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ ও তরুণ পরিবেশকর্মীরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ