Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আগাম প্রস্তুতির কারণে এবার হাওরে ক্ষয়ক্ষতি কম হয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ৭:১৫ পিএম

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, আগাম প্রস্তুতির কারণে এবার হাওরে ক্ষয়ক্ষতি কম হয়েছে। সুনামগঞ্জে ৫২৭ টি পিআইসির মধ্যে ৩ টি পিআইসি বাঁধ ভেঙ্গে গেছে। আসন্ন বন্যায় ক্ষতি আরো কমাতে হবে। এর জন্য আগাম প্রস্তুতিসহ ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, ‘যারা ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় অর্থের চাহিদা দ্রুত পাঠাতে ব্যর্থ হবেন তারা শাস্তির সম্মুক্ষিন হবেন। বাঁধ নির্মাণ ও মেরামতে টাকার প্রয়োজন হলে টাকা দেয়া হবে।’
আজ রাজধানীর পানি ভবনের সভাকক্ষে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক মাসিক সংশোধিত এডিপি পর্যালোচনা সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন। খবর সংবাদ বিজ্ঞপ্তির।
জাহিদ ফারুক বলেন, ‘সুনামগঞ্জ জেলার পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) যে আন্তরিকতা ও সাহসিকতা নিয়ে কাজ করেছে তা সত্যিই প্রশংসার যোগ্য। সুনামগঞ্জের বাপাউবো সত্যিই সুনাম অর্জন করেছে। উপ সহকারী প্রকৌশলীরা ২০ দিন ধরে হাওরে নৌকা নিয়ে অবস্থান করেছে, তারা অসাধারণ কাজ করেছে। সভায় প্রতিমন্ত্রী বাপাউবোর সবাইকে ধন্যবাদ জানান।’
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আরডিপি পর্যালোচনা সভায় নির্ধারিত প্রকল্পসমূহের বাস্তবায়ন আগ্রগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন উপ-মন্ত্রী এনামুল হক শামীম।
সভায় সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব মিজানুর রহমান ও সৈয়দা সালমা জাফরিন, বাপাউবোর মহাপরিচালক বজলুর রশিদ, প্রধান প্রকৌশলী মতিন সরকার ও সকল আঞ্চলের প্রধান প্রকৌশলী ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পানি সম্পদ মন্ত্রণালয়ের আরডিপি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় জানানো হয়, ২০২১-২২ অর্থবছরে ৭ হাজার ৩৮৭ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের মোট ১১৪ টি প্রকল্প চলমান রয়েছে, এরমধ্যে ১টি প্রকল্প পানি সম্পদ পরিকল্পনা সংস্থার। ২০২২ সাল নাগাদ সমাপ্তির জন্য নির্ধারিত প্রকল্প ২৯ টি। এর মধ্যে ৫টি প্রকল্প সমীক্ষাধর্মী, আরডিপি বর্হিভূত নতুন অনুমোদিত প্রকল্প ১১ টি। এপ্রিল ১৬ পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৬১ দশমিক ৯০ শতাংশ। পানি সম্পদ পরিকল্পনা সংস্থার প্রকল্পটির অগ্রগতি ৬৫ শতাংশ।
কেন্দ্রীয় অঞ্চল ঢাকার এডিপি ৯টি, আরডিপি ১১ টি প্রকল্পের অগ্রগতি ৫৭ দশমিক ৪৫ শতাংশ; পূর্বাঞ্চল কুমিল্লায় এডিপি ১০ টি, আরডিপি ১১ টি প্রকল্পের অগ্রগতি ৫০ দশমিক ৯৭শতাংশ; উত্তর-পূর্বাঞ্চল সিলেটে এডিপি ৪ টি, আরডিপি ৪ টি প্রকল্পের অগ্রগতি ৭২ দশমিক ৫৯ শতাংশ; দক্ষিণ-পূর্বাঞ্চল চট্টগ্রামে এডিপি ৮ টি, আরডিপি ১৩ টি প্রকল্পের অগ্রগতি ৪৯ দশমিক ৫০ শতাংশ; উত্তরাঞ্চল রংপুরে এডিপি ৮ টি, আরডিপি ১৩ টি প্রকল্পের অগ্রগতি ৬৫ দশমিক ৩৪ শতাংশ; উত্তর-পশ্চিমাঞ্চল রাজশাহীতে এডিপি ৯ টি, আরডিপি ১০ টি প্রকল্পের অগ্রগতি ৮৮ দশমিক ৪৪ শতাংশ; পশ্চিমাঞ্চল ফরিদপুরে এডিপি ৯ টি, আরডিপি ১১ টি প্রকল্পের অগ্রগতি ৬৬ দশমিক ৪৯ শতাংশ; দক্ষিণ-পশ্চিমাঞ্চল খুলনায় এডিপি ৬ টি, আরডিপি ৭ টি প্রকল্পের অগ্রগতি ৬৮ দশমিক ৫৪ শতাংশ; দক্ষিণাঞ্চল বরিশালে এডিপি ৮ টি, আরডিপি ৯ টি প্রকল্পের অগ্রগতি ৬৫ দশমিক ৯০ শতাংশ; বৈদেশিক ঋণ সহায়তা প্রকল্প এডিপি ৭ টি, আরডিপি ৯ টি প্রকল্পের অগ্রগতি ৪৯ দশমিক ৬২ শতাংশ এবং বিশেষ প্রকল্প এডিপি ৩ টি, আরডিপি ১৫ টি প্রকল্পের অগ্রগতি ৫৩ দশমিক ১৫ শতাংশ। পানি উন্নয়ন বোর্ড বিগত পাঁচ বছরের অগ্রগতি এপ্রিল মাস পর্যন্ত ৬১ দশমিক ৮৯ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ