Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশেই টিকা তৈরির প্রস্তুতি নিচ্ছি প্রতি বছর করোনা টিকা নিতে হবে কি-না, এখনো নিশ্চিত নয় সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:১০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রতি বছর করোনাপ্রতিরোধী টিকা নিতে হবে কি না, তা এখনো নিশ্চিত নয়। এ বিষয়টি এখনো জানায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)। তবে করোনাসহ সব ধরনের টিকা যাতে দেশেই তৈরি করা যায় আমরা সেই প্রস্তুতি নিচ্ছি।

গতকাল রাজধানীর তিতুমীর কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাসহ সব ধরনের টিকা যাতে দেশেই তৈরি হয় সে জন্য টিকা উৎপাদনের চেষ্টা চলছে। প্রতি বছর করোনার টিকা দিতে হলে ১৩ কোটি মানুষের জন্য ১৩ কোটি টিকা লাগবে। প্রতি বছর টিকা দেয়ার ব্যাপারে এখনো কিছু বলেনি ডবিøউএইচও। তবে দ্রæত যাতে টিকা উৎপাদন করা যায় সেই প্রস্তুতি নিচ্ছি আমরা।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, অতিমারিকালীন আমরা একদিকে করোনা নিয়ন্ত্রণে কাজ করেছি, অন্যদিকে প্রতি বছরই ভর্তি পরীক্ষায় অংশ নিতে না পেরে হাজার হাজার শিক্ষার্থীর যাতে শিক্ষাজীবন ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য কাজ করেছি। আজকের পরীক্ষাটিও সুশৃঙ্খলভাবে নেওয়াসহ পরীক্ষায় কোনোরকম অনিয়ম যাতে না হয় সে জন্য সবরকম ব্যবস্থা নেয়া হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের উদ্দেশ্যে এ বছর প্রশ্নপত্র বিতরণ হয়েছে ডিজিটাল পদ্ধতিতে। আগামীতে পরীক্ষার মান আরও বাড়ানোর লক্ষ্যে এখন থেকেই কাজ শুরু করা হয়েছে।

এ ছাড়া মে মাসের কলেরার টিকার ব্যবস্থা করা হয়েছে। কলেরা-ডায়রিয়ার প্রাদুর্ভাব বেশি, সেসব এলাকায় টিকা দেয়া হবে। টিকা কার্যক্রম বাড়ানোর পরিকল্পনা আছে বলেও গণমাধ্যমকর্মীদের জানান মন্ত্রী। করোনার সময় কাটিয়ে উঠে স্বাভাবিকভাবেই ফিরছে সবকিছু। যারা এখনো টিকা নেয়নি তাদের সবাইকে টিকা নেয়ার আহŸান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এবার বিডিএস পরীক্ষায় দিচ্ছে ৬৫ হাজার ৯০৭ জন শিক্ষার্থী। ১২টি কেন্দ্রের ২৬টি ভেন্যুতে পরীক্ষায় হচ্ছে। প্রায় ৩০ হাজারের বেশি ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছেন। সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ১ হাজার ৯৫০টি আসন রয়েছে। সরকারি ডেন্টাল কলেজে আসন সংখ্যা ৫৪৫টি আর বেসরকারি ডেন্টাল কলেজে আসন সংখ্যা ১ হাজার ৪০৫টি। সরকারি- বেসরকারি মিলে গড়ে ৩৩ জন পরীক্ষা দিচ্ছে।###

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ