Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা দেশে কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি বজ্রপাতে ১ জন নিহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:১০ এএম

এই রোদঝলমলে আকাশ আবার কিছুক্ষণের মধ্যে কালো মেঘে ঢাকা অন্ধকার। গুড়–ম গুড়–ম মেঘের গর্জন আর ঝড় বৃষ্টির সাথে কখনো শিলাপাত। বৈশাখে এ দেশের আবহাওয়ার ধরনটাই এমন। গতকালও দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখীর ঝড় বয়ে গেছে। সেই সাথে বজ্র ও বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। বজ্রপাতে শেরপুরে সাগর নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। ঝড়ে অনেক স্থানে ঘরবাড়ি ও গাছপালা ভেঙে গেছে। ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

সকাল থেকে রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলজুড়ে ছিল ঝলমলে রোদ। সেই সঙ্গে ভ্যাপসা গরম। তবে বেলা ১২টার পর আকাশ কিছুটা মেঘলা রূপ ধারণ করে। আড়াইটার দিকে কালো মেঘে ছেয়ে যায় আকাশ। এরপর বেলা সোয়া তিনটার পরে রাজধানীতে শুরু হয় ঝড় বৃষ্টি। প্রচন্ড বৃষ্টিতে অনেক স্থানে রাস্তা ঘাট পানিতে তলিয়ে যায়। এর ফলে ছুটির দিনেও কোথাও কোথাও যানজটের সৃষ্টি হয়। বৃষ্টিতে গরম থেকে স্বস্তি মিললেও এই ছুটির দিনে যাঁরা বিকেলের দিকে ঈদের কেনাকাটা করতে বের হয়েছিলেন তারা পড়েন ভোগান্তিতে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এর আগে গত বৃহস্পতিবার ভোরেই টানা কয়েকদিনের তাপপ্রবাহের পর প্রথম কালবৈশাখীর দেখা পান রাজধানীবাসী। তীব্র কালবৈশাখী ঝড় আর বৃষ্টিতে ভেসে যায় ঢাকার রাস্তাঘাট, অনেক এলাকায় পানি জমে যায়। তবে তীব্র গরমের পর এই বৃষ্টির কারণে কিছুটা স্বস্তি পায় সাধারণ মানুষ।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, জেলার ঝিনাইগাতীতে বজ্রপাতে সাগর নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে উপজেলার সুরিহারা গ্রামে এ ঘটনা ঘটে। সাগর ওই গ্রামের মমতাজ উদ্দিনের ছেলে এবং আহম্মদনগর উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী।

নিহতের পরিবার ও স্থানীয়দে ভাষ্যমতে, গতকাল দুপুরে বৃষ্টির সময় বাড়ির পাশে বিলে মাছ ধরতে যায় সাগর। এসময় হঠাৎ বজ্রপাত শুরু হলে ঘটনাস্থলেই গুরুতর আহত হয় সে। পরে পরিবার ও আশপাশের লোকজন তাকে দ্রæত উদ্ধার করে ঝিনাইগাতী স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক সাগরকে মৃত ঘোষণা করেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ