Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রানি জন্মদিনে আত্মপ্রকাশ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:২২ এএম

গতকাল বৃহস্পতিবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর পূর্ণ করেন। রানিকে সম্মান জানাতে জন্মদিনে অভিনব আয়োজন করে নামী পুতুল প্রস্তুতকারী সংস্থা। রানির আদলেই তৈরি করা হয় পুতুল! এভাবেই জন্মদিনের ‘উপহার’ দিয়েছে ‘বার্বি’ কর্তৃপক্ষ।
রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম হয়েছিল ১৯২৬ সালের ২১ এপ্রিল। তিনি সদ্য করোনায় আক্রান্ত হয়েছিলেন। তাকে নিয়ে দুশ্চিন্তার অন্ত ছিল না অনুরাগী ও শুভাকাক্সক্ষীদের। অসুস্থতা জয় করে আবারও স্বমহিমায় ফিরে এসেছেন ব্রিটিশ রাজ পরিবারের সর্বোময় কর্ত্রী।
রানির জন্মদিন উপলক্ষে রাজ পরিবারে নানা ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। টুইটে রানিকে জন্মদিনের শুভেচ্ছাও জানানো হয়েছে। তবে, যুক্তরাষ্ট্রের পুতুল প্রস্তুতকারী সংস্থা ময়াটেল যে চমক দিয়েছে, তা বাকি সবকিছুকেই ছাপিয়ে গেছে। সংস্থাটি জানিয়েছে, রানির সম্মানে জনপ্রিয় বার্বি পুতুলের একটি লিমিটেড এডিশন তৈরি করেছে তারা। একেবারে রানি দ্বিতীয় এলিজাবেথের আদলেই এই পুতুল তৈরি করা হয়েছে।
বার্বির প্রস্তুতকারকদের পক্ষ থেকে জানানো হয়েছে, রানিকে তার জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি সিংহাসনে তার ৭০ বছর পূর্তিকেও স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত নিয়েছিল তারা। সেই কারণেই এমন একটি সময়কে বেছে নেওয়া হয় ব্রিটিশ সাম্রাজ্ঞীর আদলে পুতুল তৈরি করার জন্য।
তবে বার্বির এই বিশেষ অবতার একেবারেই লিমিটেড এডিশন হিসেবে গণ্য করা হবে। অর্থাৎ গণহারে এই পুতুল তৈরি করা হবে না। সুতরাং বোঝাই যাচ্ছে, আগামী দিনে এই পুতুলের দাম হবে আকাশছোঁয়া!
রানির সিংহাসন লাভের ৭০ বছর পূর্তি উপলক্ষে আগামী জুনে আরও কিছু অনুষ্ঠানের আয়োজন করা হবে। তার ঠিক আগেই লন্ডনের কয়েক প্রসিদ্ধ বিপণনীতে এলিজাবেথরূপী এই বার্বি ডল কিনতে পারবেন অনুরাগীরা।
প্রসঙ্গত, এলিজাবেথের আগে আর কেউ এত দীর্ঘ সময় ধরে ব্রিটিশ সিংহাসনের দখল নিজের নামে রাখতে পারেননি! সূত্র : মিরর ইউকে, এবিসি নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ