Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেড় দশক পর রুল শুনানির উদ্যোগ তারেক-জোবায়দার রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

 জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপন মামলায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা: জোবায়দা রহমানের পক্ষে দেয়া রুলের শুনানি আজ। গতকাল মঙ্গলবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো:ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এ তারিখ ধার্য করেন। এ তথ্য জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক)র কৌঁসুলি অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার অবৈধ সম্পদ অর্জন এবং অর্জিত সম্পদের তথ্য গোপন করার অভিযোগে মামলা করে দুদক। এজাহারে তারেক রহমান ছাড়াও তার স্ত্রী ডা: জোবায়দা রহমান এবং শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়। ওই বছরই তারেক রহমান ও তার স্ত্রী পৃথক রিট করেন। রিটে ওই সময় প্রচলিত জরুরি ক্ষমতা আইন ও এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করা হয়। হাইকোর্ট রুল জারির সঙ্গে মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেন। ওই আদেশের ১৫ বছর পর (দেড় দশক) গতকাল রুল শুনানির জন্য কার্যতালিকায় ওঠে। আদালত পরে শুনানির জন্য তারিখ নির্ধারণ করে দেন।

এদিকে একই মামলার বৈধতা নিয়ে আরেকটি ফৌজদারি আবেদন করেছিলেন তারেকের স্ত্রী ডা: জোবায়দা রহমান। ওই আবেদনের প্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেছিলেন হাইকোর্ট। ওই রুলের শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল আদেশ দেন হাইকোর্ট। রায়ে মামলা বাতিলে জারি করা রুল খারিজ হয়ে যায়। একই সঙ্গে ডা: জোবায়দা রহমানকে ৮ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেন।
ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন ডা: জোবায়দা রহমান। এটি গত ১৩ এপ্রিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খারিজ হয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ