Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘বিল্ডিং কোড অনুসরণ করে ভবন তৈরির আহবান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, সবার জন্য নিরাপদ আবাসনের জন্য বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আবাসন খাতে নানাবিধ সমস্যা রয়েছে। আবাসন খাতে রিহ্যাব অবদানের কথা তুলে ধরে গৃহায়ণ প্রতিমন্ত্রী বলেন, আবাসন খাতের সমস্যা ফলপ্রসূ আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। আবাসন এবং লিংকেজ শিল্পরক্ষায় সরকার কাজ করবে বলেও জানান তিনি। একই সঙ্গে সবাইকে বিল্ডিং কোড অনুসরন করে ভবন তৈরির আহবান জানান প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।
গতকাল রাজধানীর ঢাকা ক্যান্টনমেন্টের সেনামালঞ্চে (কনভেনশন হল) রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)-এর উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল-২০২২ অনুষ্ঠিত হয়েছে। এ সময় প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এ কথা বলেন। দোয়া ও ইফতার মাহফিলে দেশের বিভিন্ন পর্যায়ের রিয়েল এস্টেট ব্যবসায়ী এবং বিভিন্ন বিজনেস সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন কাজলের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রিহ্যাব’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইন্তেখাবুল হামিদ। এ সময় রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (প্রথম) কামাল মাহমুদ, ভাইস প্রেসিডেন্ট-২ নজরুল ইসলাম (দুলাল),ভাইস প্রেসিডেন্ট-৩ লায়ন শরীফ আলী খান, ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানাসহ অন্যান্য শীর্ষ নেতৃবৃন্দ ও রিহ্যাবের প্রায় এক হাজার সদস্য প্রতিনিধি দোয়া ও ইফতার মাহফিলে অংগ্রহণ করেন।
সভাপতির বক্তব্যে রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) বলেন, সা¤প্রতিক সময়ে নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি আবাসন শিল্পে আবারও কালো ছাঁয়া তৈরি করেছে। নির্মাণ সামগ্রীর ম‚ল্য বৃদ্ধির কারণে আগামীতে ফ্ল্যাটের দাম বৃদ্ধি পাবে যা মধ্য বিত্তের আওতার বাহিরে চলে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।
আসন্ন জাতীয় বাজেটে বিনা প্রশ্নে অপ্রদশির্ত অর্থ বিনিয়োগ, সেকেন্ডারি বাজার ব্যবস্থা প্রচলন এবং একটি বিশেষ তহবিল গঠনের দাবি জানান রিহ্যাব প্রেসিডেন্ট।
রিহ্যাব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইন্তেখাবুল হামিদ আবাসন খাতের বিভিন্ন অবদান তুলে ধরে বলেন, নির্মাণ সামগ্রীর ম‚ল্য বৃদ্ধির ফলে নতুন প্রকল্পে ৫০:৫০ রেশিওতে ডেভেলপারের জন্য প্রতি বর্গফুটে প্রায় ৭০০ থেকে ৮০০ টাকা অতিরিক্ত খরচ বাড়বে। আলোচনা শেষে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ